অ্যাকসেসিবিলিটি লিংক

ইসলামিক স্টেটের ‘বিটল’ খ্যাত সদস্য সন্ত্রাসী অপরাধের অভিযোগে লন্ডনের আদালতে হাজির হয়েছে


লন্ডনের ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট আদালতের ছবি। ২১ অক্টোবর, ২০২১। ফাইল ছবি।.
লন্ডনের ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট আদালতের ছবি। ২১ অক্টোবর, ২০২১। ফাইল ছবি।.

‘দ্য বিটলস’ নামে পরিচিত ইসলামিক স্টেট সেলের সদস্য হওয়ার অভিযোগে ৩৮ বছর বয়সী এক ব্যক্তিকে পুলিশ সন্ত্রাসবাদের অপরাধে অভিযুক্ত করার পরে বৃহস্পতিবার লন্ডনের একটি আদালতে তিনি হাজির হন। এ সপ্তাহে তাকে তুরস্ক থেকে প্রত্যর্পণ করা হয়েছিল।

প্রসিকিউটররা বলেছেন, তারা মূলত ২০১৪ সালে সন্ত্রাস আইনের অধীনে এইন ডেভিসকে অভিযুক্ত করার অনুমোদন দিয়েছিলেন। ডেভিসকে তুরস্ক থেকে ব্রিটেনে প্রত্যর্পণ করার পর বুধবার লুটন বিমানবন্দরে গ্রেপ্তার করা হয়েছিল।

সিরিয়ায় বিদেশী বন্দিদের পাহারা দেয়ার জন্য নিযুক্ত ইসলামিক স্টেট সেলকে জিম্মিরা দ্য বিটলস বলে অভিহিত করে থাকে কারণ তারা ইংরেজি ভাষাভাষী হিসেবে পরিচিত ছিল।এই গোষ্ঠীটি যুক্তরাষ্ট্রের সাংবাদিক জেমস ফোলি, স্টিভেন সটলফ এবং সহায়তা কর্মী কায়লা মুলারসহ সিরিয়ায় পশ্চিমা জিম্মিদের আটক করেছে এবং কিছু ক্ষেত্রে হত্যা করেছে বলে অভিযোগ রয়েছে।

একটি সংক্ষিপ্ত আদালতে শুনানির সময় সন্ত্রাসবাদের উদ্দেশ্যে তহবিল সংগ্রহের অভিযোগ, একটি সন্ত্রাসী তহবিল ব্যবস্থায় জড়িত থাকা এবং সন্ত্রাসবাদে যুক্ত থাকার উদ্দেশ্যে আগ্নেয়াস্ত্র রাখার অভিযোগ ডেভিসকে পড়ে শোনানো হয়।

তিনি ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে আত্মপক্ষ সমর্থন করে কোনো আবেদন করেননি এবং তাকে পুলিশি হেফাজতে রিমান্ডে নেয়া হয়েছিল।

দুজন প্রহরী দ্বারা বেষ্টিত এবং ধূসর রঙের টপ পরা ডেভিস শুধুমাত্র তার নাম এবং জন্মতারিখ নিশ্চিত করার জন্য কথা বলেন এবং জানান যে, তার বর্তমান ঠিকানা নেই।

কোনো জামিনের আবেদন ছিল না।

আগামী ২ সেপ্টেম্বর ওল্ড বেইলিতে মামলাটির পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।

XS
SM
MD
LG