অ্যাকসেসিবিলিটি লিংক

কাবুলে তালিবান ধর্মীয় নেতা ইসলামিক স্টেটের বোমাবাজের হামলায় নিহত


কাবুল, আফগানিস্তান
কাবুল, আফগানিস্তান

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি ধর্মীয় মাদ্রাসায় বৃহস্পতিবার একটি আত্মঘাতী বোমা হামলায় একজন বিশিষ্ট তালিবান ধর্মীয় নেতাকে হত্যা করা হয়েছে। তিনি ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে তার জ্বালাময়ী বক্তৃতার জন্য সুপরিচিত ছিলেন।

ক্ষমতাসীন তালিবানের একজন মুখপাত্র শেখ রহিমুল্লাহ হাক্কানির হত্যাকে "শত্রুর নির্মম আক্রমণ" বলে উল্লেখ করে বিষয়টি নিশ্চিত করেছেন। বিলাল করিমি টুইটারে নিহত আলেমকে “দেশের মহান শিক্ষাবিদ ব্যক্তিত্ব” বলে বর্ণনা করেছেন।

প্রতিবেদনে বলা হয়েছে যে ঐ বোমাবাজ আগে যে তার একটি পা হারিয়েছিল সেই প্লাস্টিকের কৃত্রিম পায়ে লুকিয়ে রাখা বিস্ফোরকে বিস্ফোরণ ঘটায়। তালিবান কর্তৃপক্ষ জানিয়েছে যে ঐ হামলার তদন্ত চলছে।

হাক্কানির ওপর মারাত্মক হামলার দায় স্বীকার করেছে স্বঘোষিত ইসলামিক স্টেট। তার বক্তৃতায়, ধর্মীয় নেতা নিয়মিতভাবে ইসলামিক স্টেট খোরাসান প্রদেশকে (আইএসআইএস-কে) চ্যালেঞ্জ করতেন। ঐ দলটি তালিবান শাসনের বিরুদ্ধে এবং যুদ্ধরত জঙ্গি গোষ্ঠীর আফগান সহযোগী যারা দেশের সংখ্যালঘু শিয়া মুসলমানদের বিরুদ্ধে বোমা হামলা চালাচ্ছে।

২০১৫ সালের গোড়ার দিকে আফগানিস্তানে আইএসএইএস-কে-এর আবির্ভাব ঘটে। প্রায় এক বছর আগে তালিবান ক্ষমতা দখল করার পর থেকে দলটি সারা দেশে হামলা জোরদার করেছে।

শেখ রহিমুল্লাহ হাক্কানিকে এর আগে দু’বার হত্যা করার চেষ্টা করা হলে তিনি বেঁচে যান, যার একটি হামলা প্রতিবেশী পাকিস্তানে হয়েছিল। মিডিয়ায় দেয়া সাক্ষাৎকারে ধর্মীয় নেতা সেই সময়ে সন্দেহ করেছিলেন যে ঐ দুটো হামলার পিছনে আইএসআইএস-কে ছিল।

আফগান তালিবানের অনেক সিনিয়র সদস্যের মতো ঐ ধর্মীয় নেতা পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের পেশোয়ার শহরের কাছে একটি প্রধান ধর্মীয় মাদ্রাসা দারুল উলূম হাক্কানিয়া থেকে স্নাতক ডিগ্রী লাভ করেছিলেন।

XS
SM
MD
LG