অ্যাকসেসিবিলিটি লিংক

বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রকারীদের খুঁজতে কমিশনের রূপরেখা প্রস্তুত: আইনমন্ত্রী আনিসুল হক


আইনমন্ত্রী আনিসুল হক
আইনমন্ত্রী আনিসুল হক

১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যায় জড়িত ষড়যন্ত্রকারীদের খোঁজার বিষয়ে কমিশনের রূপরেখা প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। আইনমন্ত্রী বলেন, “চলতি বছরের শেষ নাগাদ হয়তো এই কমিশন চালু করা যাবে।”

শনিবার (১৩ আগস্ট) রাজধানী ঢাকার একটি হোটেলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য শেষে, সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ কথা বলেন।

‘এস্টাবলিশ পাইলট প্রসেস টু ক্লাসিফাই কেসেস ইন কনসালটেশন উইথ দ্যা জাজেস অফ দ্যা লেবার কোর্টস উইথ আ ভিউ টু এড্রেসিং কেস ব্যাকলগস’ শিরোনামে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কমিশনের অগ্রগতির বিষয়ে আনিসুল হক জানান, “কমিশন গঠন ও তার কার্যপ্রণালীর বিষয়ে সিদ্ধান্ত নেয়া একটি গুরুত্বপূর্ণ বিষয়। কোভিড যায় যায় করে যায় না। জনগণ বৈশ্বিক পরিস্থিতি অনুধাবন করছেন। এখন অর্থনৈতিক ব্যাপারে কিছু সিদ্ধান্ত নিতে হচ্ছে। নিশ্চয়ই বর্তমান পরিস্থিতিতে যেসব পদক্ষেপ নেয়া হচ্ছে, সেগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেজন্য হয়তো কমিশনের রূপরেখার ব্যাপারে নীতি নির্ধারকদের সঙ্গে যে আলাপ আলোচনা করা দরকার সেটা হয়ে ওঠেনি।”

আইনমন্ত্রী আশা প্রকাশ করেন যে, কিছু দিনের মধ্যে এই বিষয় নিয়ে আলোচনা করতে পারবেন এবং এ বছরের শেষ নাগাদ কমিশন চালু করতে পারবেন।

আনিসুল হক বলেন, “উইচ হান্টিং বা প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে এই কমিশন গঠন করা হবে না। ১৯৭৫ সালে বাংলাদেশের ভবিষ্যতকে বদলে দেয়ার জন্য, যে অপচেষ্টা নেয়া হয়েছিল, যে নৃশংস হত্যাকাণ্ড ঘটানো হয়েছিল, তার সঙ্গে কারা কারা জড়িত ছিল, ভবিষ্যত প্রজন্মকে সে বিষয়ে জানাতে এই কমিশন গঠন করা হবে।”

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, তিনি যে রূপরেখা তৈরি করেছেন সেটা নিয়ে এগিয়ে যাবেন।

XS
SM
MD
LG