অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকায় মিশেল বাচেলেট: সামগ্রিক অধিকার নিয়ে আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে আলোচনা


জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার মিশেল বাচেলেট কে বিমানবন্দরে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

চারদিনের সফরে রবিবার (১৪ আগস্ট) সকালে ঢাকায় পৌঁছেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল বাচেলেট। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সকাল ১০টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান। বিকেলে মিশেল বাচেলেট আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠক করেন। সেখানে সামগ্রিক অধিকার সংক্রান্ত বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।

বৈঠকের পর আইনমন্ত্রী আনিসুল হক জানান, “বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কোনো উদ্বেগ প্রকাশ করেননি মিশেল বাচেলেট । তবে উভয় পক্ষই বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করেছে।”

“কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যু, ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ), মত প্রকাশের স্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতা এবং সামগ্রিক অধিকার সংক্রান্ত বিষয়গুলো আলোচনায় স্থান পেয়েছে;” জানান আইনমন্ত্রী আনিসুল হক।

বাংলাদেশ সফরকালে, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন, সরকারের মন্ত্রিসভার আরও কয়েকজন সদস্য, জাতীয় মানবাধিকার কমিশন, যুব প্রতিনিধি, নাগরিক সমাজের প্রতিনিধি এবং শিক্ষাবিদদের সঙ্গে মতবিনিময় করবেন।

মিশেল বাচেলেট দুই দফায় (২০০৬-২০১০ এবং ২০১৪-২০১৮) চিলির নির্বাচিত প্রেসিডেন্ট ছিলেন। বুধবার (১৭ আগস্ট) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার দেখা করার কথা রয়েছে।

তিনি ১৫ আগস্ট বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ-এ বক্তব্য দেবেন মিশেল বাচেলেট।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জাতীয় প্রেক্ষাপট, বিশেষ করে মহামারী এবং অন্যান্য ক্রমবর্ধমান সংকটের মধ্যে অর্থনৈতিক উন্নয়ন, জনগণের শান্তি ও নিরাপত্তা রক্ষণাবেক্ষণ এবং রোহিঙ্গা সংকট এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের মতো প্রতিবন্ধকতাগুলো যথাযথভাবে বিবেচনা করার ক্ষেত্রে তার এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।

XS
SM
MD
LG