অ্যাকসেসিবিলিটি লিংক

আল-কায়েদার একটি সহযোগী সংগঠনের দাবি, তারা মালিতে ৪ জন রুশ ভাড়াটে সেনাকে হত্যা করেছে


২০২২ সালের ৬ জানুয়ারি ফরাসি সামরিক বাহিনী কর্তৃক হস্তান্তরকৃত তারিখবিহীন এই ছবিতে উত্তর মালিতে (ডানে) ৩ জন রুশ ভাড়াটে সৈন্যকে দেখা যাচ্ছে। (এপির মাধ্যমে ফরাসি সেনাবাহিনী)
২০২২ সালের ৬ জানুয়ারি ফরাসি সামরিক বাহিনী কর্তৃক হস্তান্তরকৃত তারিখবিহীন এই ছবিতে উত্তর মালিতে (ডানে) ৩ জন রুশ ভাড়াটে সৈন্যকে দেখা যাচ্ছে। (এপির মাধ্যমে ফরাসি সেনাবাহিনী)

সোমবার মালিতে আল-কায়েদার সহযোগী সংগঠন দাবি করেছে, তারা মধ্য মালির বান্দিয়াগারার আশেপাশে একটি অতর্কিত হামলায় রুশ বেসরকারি সামরিক সংস্থা ওয়াগনার গ্রুপের ৪ জন ভাড়াটে সৈন্যকে হত্যা করেছে।

জামা’আত নুসরাত আল-ইসলাম ওয়াল মুসলিমিন (জেএনআইএম) এর গণমাধ্যম শাখা একটি বিবৃতিতে বলেছে, তাদের যোদ্ধারা শনিবার মোপ্তি অঞ্চলে ভাড়াটে সৈন্যদের সাথে সংঘর্ষে লিপ্ত হয়। জিহাদি বিবৃতি অনুসরণকারী সাইট ইন্টেলিজেন্স গ্রুপের একটি অনুবাদ অনুসারে এ খবর জানা যায়।

ওয়াগনারের কোনো গণপ্রতিনিধি নেই এবং হত্যার বিষয়ে মন্তব্য জানার জন্য তাদের সাথে যোগাযোগ করা যায়নি।

একটি ইসলামপন্থী বিদ্রোহকে ঠেকাতে মালি লড়াই করছে যেটি ২০১২ সালের বিদ্রোহের পর থেকে শেকড় গেড়ে বসেছে। তখন থেকে এ বিদ্রোহ প্রতিবেশী দেশগুলোতে ছড়িয়ে পড়েছে, হাজার হাজার মানুষ এর ফলে নিহত হয়েছে এবং পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলজুড়ে লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

মালির সামরিক বাহিনীকে সমর্থন করার জন্য ওয়াগনার গত বছর শত শত যোদ্ধা সরবরাহ করা শুরু করে এবং তখন থেকে তাদের বিরুদ্ধে মানবাধিকার গোষ্ঠী এবং স্থানীয় বাসিন্দারা বেসামরিক গণহত্যায় অংশ নেয়ার অভিযোগ আনে- অভিযোগে ওয়াগনার সাড়া দেয়নি।

রাশিয়ার সরকার স্বীকার করেছে যে, ওয়াগনারের কর্মীরা মালিতে রয়েছে তবে মালির সরকার তাদেরকে ব্যক্তিগত নিরাপত্তা ঠিকাদারের পরিবর্তে রুশ সামরিক বাহিনীর প্রশিক্ষক হিসেবে বর্ণনা করেছে।

জুলাই মাসে জেএনআইএম মালির প্রধান সামরিক ঘাঁটিতে হামলার দায় স্বীকার করে; ওয়াগনারের সাথে সরকারের সহযোগিতার প্রতিক্রিয়ায় এ হামলা সংঘটিত হয়েছিল বলে তারা জানিয়েছিল।

XS
SM
MD
LG