অ্যাকসেসিবিলিটি লিংক

বিদ্যুৎ কেন্দ্রে গোলাবর্ষণের উদ্বেগ; নতুন নিষেধাজ্ঞার আহ্বান ইউক্রেনের


একজন রুশ সেনাকর্মী রাশিয়ার সামরিক নিয়ন্ত্রণের অধীনে থাকা দক্ষিণ-পূর্ব ইউক্রেনের জাপোরিঝিয়া অঞ্চলে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের একটি এলাকা পাহারা দিচ্ছেন। ১মে, ২০২২। ফাইল ছবি।
একজন রুশ সেনাকর্মী রাশিয়ার সামরিক নিয়ন্ত্রণের অধীনে থাকা দক্ষিণ-পূর্ব ইউক্রেনের জাপোরিঝিয়া অঞ্চলে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের একটি এলাকা পাহারা দিচ্ছেন। ১মে, ২০২২। ফাইল ছবি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেন্সকি দক্ষিণ ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে গোলাগুলি সংক্রান্ত উদ্বেগের প্রেক্ষিতে রাশিয়ার পারমাণবিক খাতের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন।

সোমবার দিনের শেষের দিকে দেওয়া ভাষণে জেলেন্সকি একটি সম্ভাব্য ‘বিপর্যয়’ যা এই অঞ্চলের অন্যান্য দেশগুলোকে হুমকির মুখে ফেলবে সে সম্পর্কে সতর্ক করে দিয়েছেন।

রাশিয়া ও ইউক্রেন উভয় পক্ষই একে অপরের বিরুদ্ধে এই স্থাপনার কাছে গুলি ছোঁড়ার অভিযোগ এনেছে।

জাতিসংঘ জানিয়েছে, মহাসচিব আন্তোনিও গুতেরেস রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগুর সাথে ফোনে বিদ্যুৎ কেন্দ্রে নিরাপদ ভাবে পরিচালনার শর্ত নিয়ে আলোচনা করেছেন।

সোমবার ইউক্রেনের সামরিক বাহিনী রুশ বাহিনীর ভারী গোলাবর্ষণের সংবাদ দিয়েছে; এতে কমপক্ষে আরও ৩ জন বেসামরিক মানুষ নিহত এবং আরও ২০ জন আহত হয়েছে।

সপ্তাহব্যাপী তীব্র লড়াইয়ে পূর্ব ডোনেটস্ক অঞ্চলে ৩ জন নিহত এবং ১৩ জন আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। রোববার থেকে মস্কোর বাহিনী অসংখ্য শহর ও গ্রাম লক্ষ্য করে এবং কয়েক ডজন আবাসিক ভবনে হামলা চালিয়েছে।

দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে আরও ৭ জন আহত হয়েছে। সেখানে রাশিয়া আবাসিক ভবন এবং একটি বাস স্টপের কাছাকাছি একটি এলাকায় গোলাবর্ষণ করেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে যুদ্ধরত মস্কোর বাহিনীকে অভ্যর্থনা জানিয়েছেন; একটি অস্ত্র প্রদর্শনীতে তিনি বলেছেন যে তারা “নির্ধারিত সমস্ত কাজ সম্পন্ন করছে, ধাপে ধাপে ডনবাসকে মুক্ত করছে।” ডনবাস হলো ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শিল্পনগরী। এতে লুহানস্ক এবং ডোনেটস্ক প্রদেশ অন্তর্ভুক্ত রয়েছে।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG