অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন ও তুরস্কের প্রেসিডেন্টদের সাথে সাক্ষাত করবেন জাতিসংঘের প্রধান


ইউক্রেনের প্রেসিডেন্সিয়াল প্রেস অফিসের দেওয়া এই ছবিতে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি, (বাম দিকে) এবং ইউএন সেক্রেটারি-জেনারেল আন্তোনিও গুতেরেসকে ইউক্রেনের কিয়েভে তাদের বৈঠকের আগে দেখা যাচ্ছে। ২৮ এপ্রিল, ২০২২।
ইউক্রেনের প্রেসিডেন্সিয়াল প্রেস অফিসের দেওয়া এই ছবিতে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি, (বাম দিকে) এবং ইউএন সেক্রেটারি-জেনারেল আন্তোনিও গুতেরেসকে ইউক্রেনের কিয়েভে তাদের বৈঠকের আগে দেখা যাচ্ছে। ২৮ এপ্রিল, ২০২২।

জাতিসংঘ মঙ্গলবার জানিয়েছে যে মহাসচিব আন্তোনিও গুতেরেস বৃহস্পতিবার পশ্চিম ইউক্রেনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি এবং তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে বৈঠক করবেন।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিচ বলেছেন, ত্রিপক্ষীয় বৈঠকে আমন্ত্রণ জানিয়েছিলেন জেলেন্সকি।

নেতারা ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভের চার সদস্য রাষ্ট্রের মধ্যে তিনটির প্রতিনিধিত্ব করেন। রাশিয়া চতুর্থ সদস্য। ২২শে জুলাই ইস্তাম্বুলে স্বাক্ষরিত এই চুক্তিটি রাশিয়ার সার এবং খাদ্য সামগ্রী বিক্রির কিছু বাধা দূর করে আন্তর্জাতিক বাজারে ইউক্রেনীয় শস্য রপ্তানি পুনরায় শুরু করার অনুমতি দিয়েছে।

২৪শে ফেব্রুয়ারী ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে প্রায় ২০ মিলিয়ন মেট্রিক টন ইউক্রেনীয় শস্য সাইলোতে এবং দেশের দক্ষিণ বন্দরে প্রায় দুই ডজন জাহাজে আটকে আছে।

পরিস্থিতি এমন এক সময়ে বিশ্ববাজারে খাদ্যের মূল্যকে চালিত করেছে যখন বিশ্ব খাদ্য কর্মসূচি সতর্ক করেছে যে ৮২টি দেশে রেকর্ড সংখ্যক ৩৪ কোটি ৫০ লক্ষ মানুষ এখন তীব্র খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন, এবং ৪৫টি দেশের ৫ কোটি মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে। যুদ্ধের আগে, ইউক্রেনীয় খাদ্য রপ্তানি বিশ্বব্যাপী আনুমানিক ৪০ কোটি মানুষকে খাওয়াতো।

ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভ সুচারুভাবে কাজ করছে কারণ যৌথ সমন্বয় কেন্দ্র যারা অপারেশনটি তত্ত্বাবধান করে তারা ২৭ জুলাই থেকে অনলাইনে চলে গেছে। তারপর থেকে, জেসিসি ২১টি জাহাজকে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় ওডেসা, চেরনোমর্স্ক এবং পিভডেনি (ইউঝনি নামেও পরিচিত) বন্দর ছেড়ে যাওয়ার অনুমোদন দিয়েছে। এটি ৫,৬৩,৩১৭ মেট্রিক টন শস্য এবং অন্যান্য খাদ্যসামগ্রী বহন করে। বন্দরে প্রবেশের জন্য আরও পনেরটি জাহাজকে খাদ্য মালামাল নিতে ছাড়পত্র দেওয়া হয়েছে। তারা কৃষ্ণ সাগরে একটি সামুদ্রিক মানবিক করিডোর দিয়ে চলাচল করছে।

শুক্রবার, গুতেরেস ওডেসা বন্দরে যাবেন এই তত্পরতা দেখতে। এরপর তিনি ইস্তাম্বুল যাবেন যেখানে শনিবার জেসিসি পরিদর্শন করবেন।

XS
SM
MD
LG