অ্যাকসেসিবিলিটি লিংক

সার্বিয়া-কসোভো উত্তেজনা বাড়লে নেটো সেনা বৃদ্ধি করতে প্রস্তুত


নেটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বেলজিয়ামের ব্রাসেলসে নেটোর সদর দপ্তরে সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিকের সাথে সাক্ষাৎ করেছেন। ১৭ আগস্ট, ২০২২।

প্রতিবেশী সার্বিয়ার সাথে উত্তেজনা বৃদ্ধি পেলে নেটো কসোভোতে তার শান্তিরক্ষা বাহিনীর আকার বৃদ্ধি করবে; বুধবার নেটোর প্রধান বিচ্ছিন্ন পশ্চিম বলকান প্রতিবেশীদের মধ্যে ইইউর আয়োজিত আলোচনার প্রাক্কালে এ কথা বলেন।

এই মাসে প্রিস্টিনায় ঘোষণা করা হয় যে, তারা উত্তরে বসবাসকারী সার্বদের, যারা বেলগ্রেড দ্বারা সমর্থিত এবং কসোভোর প্রতিষ্ঠানগুলো দ্বারা স্বীকৃত নয়, প্রিস্টিনার জারি করা গাড়ির লাইসেন্স প্লেট ব্যবহার শুরু করতে বাধ্য করবে। এর পরেই সার্বিয়া এবং কসোভোর মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

কসোভোর প্রধানমন্ত্রী আলবিন কুর্তি যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের চাপে ১ সেপ্টেম্বর পর্যন্ত নম্বর প্লেট বিধি স্থগিত করতে সম্মত হওয়ার পরে এবং নেটো শান্তিরক্ষীরা সার্বদের বসানো রাস্তার প্রতিরোধকগুলো অপসারণের তদারকি করার পরে পরিস্থিতি শান্ত হয়।

.তবে নেটোর সংবাদ সম্মেলনে ভুসিক বলেন, বৃহস্পতিবার ইইউর সহায়তায় অনুষ্ঠিত হতে যাওয়া আলোচনায় কুর্তির সাথে আলাপ করাটা কঠিন হবে কারণ উভয় পক্ষই প্রায় কোনো বিষয়েই একমত নয়।

দমনমূলক বেলগ্রেড শাসনের বিরুদ্ধে গেরিলা বিদ্রোহের প্রায় এক দশক পর ২০০৮ সালে কসোভো সার্বিয়ার কাছ থেকে স্বাধীনতা লাভ করে।

সার্বিয়া এখনো আইনত কসোভোকে তার ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে। দেশটি কসোভোতে উত্তেজনা ও সংঘর্ষ জাগিয়ে তোলার কথা অস্বীকার করে এবং প্রিস্টিনার বিরুদ্ধে সংখ্যালঘু সার্বদের অধিকার পদদলিত করার অভিযোগ তোলে।

ভুসিক বলেন, সার্বিয়া পরিস্থিতির যেকোনো অবনতি এড়াতে চেয়েছিল, তবে এটি বোঝা গুরুত্বপূর্ণ যে, “নতুন প্রজন্মের যুবকরা” কসোভোকে সার্বিয়ান অঞ্চল হিসেবে দেখে এবং তারা আর “সন্ত্রাস সহ্য করবে না।”

XS
SM
MD
LG