অ্যাকসেসিবিলিটি লিংক

ইন্দোনেশিয়ায় বিদেশ থেকে ফেরা নাগরিকের দেহে মাঙ্কিপক্স সনাক্ত


"মাঙ্কিপক্স ভাইরাস পজিটিভ" লেবেলযুক্ত টেস্ট টিউব।

স্বাস্থ্য মন্ত্রকের একজন মুখপাত্র শনিবার বলেছেন, ইন্দোনেশিয়া তার প্রথম মাঙ্কিপক্স সংক্রমণের বিষয়টি নিশ্চিত করেছে, এটি এমন একজন ব্যক্তির মধ্যে সনাক্ত করা হয়েছে যিনি প্রমাণিত সংক্রমণ নিয়ে একটি অজ্ঞাত দেশ থেকে ফিরে এসেছেন।

মুখপাত্র মোহাম্মদ সাহরিল একটি সংবাদ সম্মেলনে জানিয়েছেন,শুক্রবার গভীর রাতে রাজধানী জাকার্তায় ২৭ বছর বয়সী পুরুষের দেহে মাঙ্কিপক্স সংক্রমণের ফলাফল এসেছে।

সাহরিল বলেন, ইন্দোনেশিয়ার এই নাগরিক ভাল আছেন এবং তাঁর মধ্যে শুধুমাত্র হালকা লক্ষণ দেখা যাচ্ছে, তিনি বাড়িতে স্ব-বিচ্ছিন্ন রয়েছেন। তবে এ রোগী কোথা থেকে এসেছেন তা বলা হয়নি।

সাহরিল বলেছেন, "আমরা তাঁর ঘনিষ্ঠ পরিচিত লোকদের সন্ধান এবং অনুসরণ করেছি এবং তাদের পরীক্ষা করব," তিনি আরো বলেন, সরকার মাঙ্কিপক্সের জন্য প্রায় ১০,০০০ টিকা সংগ্রহের প্রক্রিয়া চালাচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রক শান্ত থাকার আহ্বান জানাচ্ছে এবং জনসাধারণকে আশ্বস্ত করেছে যে মাঙ্কিপক্স চিকিত্সাযোগ্য। এখনও পর্যন্ত দেশ জুড়ে ২২ টি সন্দেহজনক সংক্রমণ পরীক্ষা করেছে, যার সবকটিই নেতিবাচক ছিল।

প্রতিবেশী সিঙ্গাপুর গত মাসে মাঙ্কিপক্সের প্রথম স্থানীয় সংক্রমণ রিপোর্ট করেছে এবং ৫ আগস্ট পর্যন্ত ১৫ টি নিশ্চিত সংক্রমণ ছিল।

দক্ষিণ-পূর্ব এশিয়ার ফিলিপাইন এবং থাইল্যান্ডেও সংক্রমণের বিষয়টি নিশ্চিত হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বব্যাপী জরুরি স্বাস্থ্য অবস্থা ঘোষণা করেছে, যেখানে ভাইরাসটি মহামারী নয় এমন ৮০টিরও বেশি দেশে মাঙ্কিপক্সের ৪০,০০০ টিরও বেশি নিশ্চিত ঘটনা, যার মধ্যে কয়েকটি মৃত্যুও রয়েছে।

XS
SM
MD
LG