অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের অবকাঠামোতে রাশিয়ার হামলার বিষয়ে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র


ইউক্রেনের প্রেসিডেন্টের প্রেস অফিসের দেয়া এই ছবিতে ইউক্রেনের কিয়েভে রাষ্ট্রীয় পতাকা দিবস উদযাপনের সময় অনার গার্ড সৈন্যরা ইউক্রেনের জাতীয় পতাকা ওড়ানোর প্রস্তুতি নিচ্ছে। ২৩ আগস্ট, ২০২২।
ইউক্রেনের প্রেসিডেন্টের প্রেস অফিসের দেয়া এই ছবিতে ইউক্রেনের কিয়েভে রাষ্ট্রীয় পতাকা দিবস উদযাপনের সময় অনার গার্ড সৈন্যরা ইউক্রেনের জাতীয় পতাকা ওড়ানোর প্রস্তুতি নিচ্ছে। ২৩ আগস্ট, ২০২২।

মঙ্গলবার যুক্তরাষ্ট্র সতর্ক করেছে যে রাশিয়া “আগামী দিনে ইউক্রেনের বেসামরিক অবকাঠামো এবং সরকারি স্থাপনায় হামলা চালানোর প্রচেষ্টা জোরদার করছে।”

কিয়েভে যুক্তরাষ্ট্রের দূতাবাসের পোস্ট করা বার্তাটি কাকতালীয় ভাবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সতর্কবার্তার সাথে মিলে যায়। জেলেন্সকি সতর্ক করে বলেছিলেন, ইউক্রেনের স্বাধীনতা দিবস পালন কালে রাশিয়া তার দেশে নতুন আক্রমণ চালাতে পারে।

বুধবার সোভিয়েত শাসন থেকে ইউক্রেনের স্বাধীনতা লাভের ৩১ বছর এবং রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার ছয় মাস পূর্ণ হচ্ছে।

এই সতর্কতার প্রেক্ষিতে,কিয়েভ সর্বজনীন স্বাধীনতা দিবস উদযাপন বাতিল করেছে।

পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা মঙ্গলবার কিয়েভে গিয়েছেন। সেখানে তিনি ইউক্রেনের জন্য সামরিক, অর্থনৈতিক এবং মানবিক সহায়তার বিষয়ে জেলেন্সকি এবং অন্যান্য কর্মকর্তাদের সাথে আলোচনা করবেন।

দুদার কার্যালয়ের প্রধান পাওয়েল শ্রো সাংবাদিকদের বলেছেন,“অন্যান্য দেশকে সাহায্য করতে রাজি করানোর বিষয়ে পোল্যান্ড রাজনৈতিকভাবে কী সাহায্য করতে পারে,সে বিষয়েও দুই প্রতিবেশি দেশের নেতারা আলোচনা করবেন।

মঙ্গলবার ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে,রুশ বাহিনী ঝাপোরিঝিয়া অঞ্চলে নতুন করে আর্টিলারি ও আকাশ হামলা চালিয়েছে। ঐ অঞ্চলে সংঘাত বড়েছে। এর ফলে ইউরোপের বৃহত্তম পারমানবিক বিদ্যুৎকেন্দ্রটির নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি করেছে।

সোমবার ইউক্রেনের সেনাপ্রধান বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ছয় মাসে প্রায় ৯ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে।

জাতিসংঘ বলেছে, ইউক্রেনে ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া রাশিয়ার আক্রমণে সাড়ে ৫ হাজারেরও বেশি বেসামরিক মানুষের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG