অ্যাকসেসিবিলিটি লিংক

আবে’র রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় ১৮ লাখ ডলার ব্যয় করবে জাপান; জনমত বিপক্ষে


জাপানের নিহত প্রাক্তন প্রদানমন্ত্রী মিনজো আবের মরদেহ টোকিওতে ব অন্ত্যেষ্টিক্রিয়া শেষে মন্দিরের বাইরে নিয়ে যাওয়া হচ্ছে। ১২ জুরাই ২০২২। ফাইল ছবি

হত্যাকাণ্ডের শিকার জাপানের সাবেক নেতা শিনজো আবের জন্য এক রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার আয়োজন করতে দেশটি ১৮ লাখ ৩০ হাজার ডলার ব্যয় করবে বলে, দেশটির সরকার শুক্রবার জানায়। এদিকে, ক্ষমতাসীন দলের সাথে ইউনিফিকেশন চার্চ-এর সংশ্লিষ্টতা রয়েছে, এমন তথ্য প্রকাশ পাওয়ায় জনমনে ক্ষোভ সৃষ্টি হচ্ছে। এ কারণে বাড়ছে সরকারের বিরোধীতা। তা সত্ত্বেও এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আবে জাপানের দীর্ঘতম মেয়াদের জন্য দায়িত্বপালনকারী প্রধানমন্ত্রী ছিলেন। আবে বিভাজনকারী প্রধানমন্ত্রী হিসেবেও সমালোচিত ছিলেন। একটি নির্বাচনী সমাবেশে ৮ জুলাই তাকে গুলি করে হত্যা করা হয়। হত্যাকাণ্ডের ঘটনার পরপরই তার অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়। তবুও জাপান সিদ্ধান্ত নিয়েছে যে টোকিও’র নিপ্পন বুডোকান ইনডোর স্টেডিয়ামে ২৭ সেপ্টেম্বর তার জন্য একটি রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার আয়োজন করা হবে।

আবে’র একজন অনুগামী, প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সরকার সিদ্ধান্ত নিয়েছে যে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়াটি সম্পূর্ণরূপে সরকারি অর্থায়নে আয়োজন করা হবে।

তবে, মতামত জরিপে দেখা যায় যে, এমন বিষয়ের প্রতি মানুষের অব্যাহত বিরোধিতা রয়েছে। রবিবার প্রকাশিত সর্বসাম্প্রতিক জরিপটি বলছে, ৫৩ শতাংশ উত্তরদাতাই রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া আয়োজনের বিরুদ্ধে।

জাপানের মন্ত্রীপরিষদের মুখ্য সচিব হিরোকাজু মাতসুনো এক সংবাদ সম্মেলনে বলেন, “জাপানে এবং আন্তর্জাতিক অঙ্গনে আবে অত্যন্ত শ্রদ্ধাভাজন ব্যক্তি ছিলেন, এবং (তার মৃত্যুর পর থেকে) অনেক শোকবার্তা এসেছে।”

তিনি আরও বলেন, “আমাদের বিশ্বাস যে, দেশ হিসেবে জাপানের জন্য আন্তর্জাতিক সৌজন্যের প্রতি শ্রদ্ধা দেখানো প্রয়োজন। তাই আমরা, সরকারি ব্যবস্থাপনায় একটি আনুষ্ঠানিক অন্ত্যেষ্টিক্রিয়া পালন করার সিদ্ধান্ত নিয়েছি; যাতে আন্তর্জাতিক অতিথিরা উপস্থিত থাকতে পারবেন।”


আশাকরা হচ্ছে, আয়োজনটিতে একাধিক ক্ষমতাসীন ও সাবেক বিশ্বনেতা উপস্থিত থাকবেন। একাধিক সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে যে, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার অংশগ্রহণের জন্যও প্রস্ততি নেয়া হচ্ছে।

জুলাইতে ক্রেমলিন জানিয়েছিল যে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই আয়োজনে অংশগ্রহণ করবেন না।


XS
SM
MD
LG