অ্যাকসেসিবিলিটি লিংক

ভূমধ্যসাগরে তুর্কী জঙ্গি বিমানের দিকে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তাক করেছে গ্রীস; বলছে তুরস্ক


তুরস্কের দক্ষিণাঞ্চলের আদানা শহরের উপকন্ঠে অবস্থিত ইনসিরলিক বিমানঘাঁটিতে তুরস্কের বিমান বাহিনীর জঙ্গিবিমান অবতরণ করছে, ৩০ জুলাই ২০১৫। (ফাইল ফটো)
তুরস্কের দক্ষিণাঞ্চলের আদানা শহরের উপকন্ঠে অবস্থিত ইনসিরলিক বিমানঘাঁটিতে তুরস্কের বিমান বাহিনীর জঙ্গিবিমান অবতরণ করছে, ৩০ জুলাই ২০১৫। (ফাইল ফটো)

আন্তর্জাতিক আকাশসীমায় তুরস্কের এফ-১৬ জঙ্গিবিমান একটি পর্যবেক্ষণ মিশন পরিচালনার সময়, গ্রীসের ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, ঐ বিমানগুলোর দিকে তাক করা হয়। রবিবার এ কথা জানিয়েছে তুরস্কের রাষ্ট্র পরিচালিত আনাদোলু সংবাদ সংস্থা।

এটিই তুরস্কের সর্বশেষ এমন অভিযোগ যে, তাদের প্রতিবেশী ও নেটোতে সহসদস্য দেশ গ্রীস, ভূমধ্য সাগরের পূর্বাঞ্চলে ও এজিয়ান সাগরের উপরে উড্ডয়নের সময়ে তাদের বিমানগুলোকে লক্ষ্যবস্তু বানাচ্ছে।

প্রতিরক্ষা মন্ত্রকের বরাত দিয়ে সংবাদ সংস্থা আনাদোলু জানায়, ক্রিট দ্বীপে অবস্থিত গ্রীসের একটি এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ২৩ আগস্ট তুরস্কের জঙ্গিবিমানগুলোর দিকে তাক করা হয়।

এফ-১৬ বিমানগুলো গ্রীসের রোডস দ্বীপের পশ্চিমে ১০ হাজার ফুট উচ্চতায় থাকার সময়, রাশিয়ার তৈরি এস-৩০০ ব্যবস্থার ট্র্যাকিং রাডার সেগুলোরে দিকে তাক করা হয় বলে, প্রতিবেদনটিতে বলা হয়। তুরস্কের বিমানগুলো, “প্রতিকূল পরিস্থিতি সত্ত্বেও” মিশন শেষ করে এবং তাদের ঘাঁটিতে ফিরে আসে।

প্রতিবেদনে আরও বলা হয় যে, এভাবে রাডার তাক করা নেটোর বিধি-বিধান মতে একটি শত্রুভাবাপন্ন কর্মকাণ্ড হিসেবে বিবেচিত।

আঙ্কারায় অবস্থিত গ্রীসের দূতাবাসে রবিবার ফোন করা হলে তাতে কেউ সাড়া দেয়নি।

এর আগে নেটোর একটি মিশন পালনকালে তুরস্কের এফ-১৬ বিমানকে গ্রীসের এফ-১৬ বিমান হয়রানি করে বলে অভিযোগ উঠেছিল। এরপর, গত সপ্তাহে গ্রীসের সামরিক অ্যাটাশেকে তুরস্ক তলব করে। এছাড়া, দেশটি নেটোতেও একটি অভিযোগ দায়ের করেছে।

ঘটনাগুলো নিয়ে তুরস্কের এমন বর্ণনাকে প্রত্যাখ্যান করেছে গ্রীস । তাদের প্রতিরক্ষা মন্ত্রক বলছে যে, আগাম অবহিত না করে, তুরস্কের পাঁচটি জেটবিমান যুক্তরাষ্ট্রের কয়েকটি বি-৫২ বোমারু বিমানের সাথে গ্রীসের আকাশ সীমায় চলে আসে। আর যেহেতু এটা ছিল গ্রীসের সীমা, তাই বোমারু বিমানগুলোর সাথে কোন জঙ্গিবিমানের পাহারা থাকার কথা ছিল না।

তারা জানায় যে, গ্রীসের চারটি জঙ্গিবিমানকে দ্রুত সেখানে পাঠানো হয় এবং তারা তুরস্কের বিমানগুলোকে সেখান থেকে সরিয়ে দেয়। তারা আরও বলে যে, গ্রীসও ঘটনাটি সম্পর্কে নেটো ও যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষকে অবহিত করেছে।

XS
SM
MD
LG