অ্যাকসেসিবিলিটি লিংক

দেশের প্রথম অ্যালবাইনো অফিসারদের স্বাগত জানালো মালাউই পুলিশ


হামিদ ভাস্কো (ডানে) এবং ব্রেন্ডা মহলাঙ্গা (বাঁয়ে) মালাউইয়ের ব্লান্টায়রে পুলিশ ট্রেনিং স্কুলের নিকটে প্রাক্তন এপিএএম সভাপতি ইয়ান সিম্বোটার সাথে। ২৬ আগস্ট, ২০২২।
হামিদ ভাস্কো (ডানে) এবং ব্রেন্ডা মহলাঙ্গা (বাঁয়ে) মালাউইয়ের ব্লান্টায়রে পুলিশ ট্রেনিং স্কুলের নিকটে প্রাক্তন এপিএএম সভাপতি ইয়ান সিম্বোটার সাথে। ২৬ আগস্ট, ২০২২।

মালাউয়ের পুলিশ সার্ভিস অ্যালবিনিজমসহ ২ জন অফিসারকে তাদের বাহিনীতে স্বাগত জানিয়েছে। তারা এই বিরল জেনেটিক পিগমেন্ট ডিসঅর্ডারে ভোগা মালাউইয়ের রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থায় নিয়োগপ্রাপ্ত প্রথম ব্যক্তি।

পুলিশ কনস্টেবল হামিদ ভাস্কো এবং ব্রেন্ডা মহলাঙ্গা শুক্রবার সাফল্যের সঙ্গে তাদের ৬ মাসের প্রশিক্ষণ শেষ করেন।সোমবার তাদেরকে নতুন নিয়োগ পাওয়া অন্যদের সাথে পুলিশ সার্ভিসে স্বাগত জানানো হয়।

পরিসংখ্যানে দেখা যায়, ২০১৪ সাল থেকে মালাউইতে ১৭০ জনেরও বেশি অ্যালবাইনোকে আক্রমণ বা হত্যা করা হয়েছে।তাদের দেহের অঙ্গপ্রত্যঙ্গের সাথে মিশ্রিত উপাদান ভাগ্য এবং সম্পদ নিয়ে আসে, এই ভুল বিশ্বাসের কারণে তাদের ওপর হামলা করা হয়।

অধিকার গোষ্ঠীগুলো বলছে,কিছু কর্মকর্তার এই ধরনের হামলার সাথে যুক্ত থাকার পরও, অ্যালবাইনো অফিসারদের নিয়োগ পুলিশের প্রতি জনগণের আস্থা পুনঃনির্মাণে সাহায্য করবে।

জুন মাসে ব্লান্টায়রের হাইকোর্ট পুলিশ অফিসার চিকোন্ডি চিলেকা এবং অন্য ৪ জনকে ৩০ বছরের সশ্রম কারাদণ্ড দেয়। তারা মানব প্রত্যঙ্গ লেনদেনের দায়ে দোষী সাব্যস্ত হন। অঙ্গপ্রত্যঙ্গগুলো ছিল ২০১৮ সালে খুন হওয়া অ্যালবিনিজম আক্রান্ত ব্যক্তি ম্যাকডোনাল্ড মাসাম্বুকার।

ইয়ং মাহাম্বা এসোসিয়াশন অফ পারসনস উইথ অ্যালবিনিজম ইন মালাউই বা এপিএএম-এর সভাপতি।

তিনি বলেছেন, তার সংগঠন এবং অন্যান্য প্রচারকারীরা পুলিশের অ্যালবিনোদের নিয়োগের জন্য দেনদরবার করার পর, নীতিমালায় পরিবর্তন আনা হয়।

তবে, মালাউই পুলিশ সার্ভিসের প্রতিনিধি পিটার কালায়া বলেছেন, নীতিমালায় কোনো পরিবর্তন হয়নি।তিনি বলেন, সমস্যা হলো অ্যালবিনিজম আক্রান্ত ব্যক্তিরা পুলিশের চাকরির জন্য আবেদন করতেন না।

কালায়া অ্যালবিনিজমে আক্রান্ত অন্য ব্যক্তিদের পুলিশ সার্ভিসে চাকরির জন্য আবেদন করতে উৎসাহিত করেন। তিনি বলেছেন যে, পুলিশ সার্ভিস ত্বকের পিগমেন্টেশন রোগ নিয়ে কারো সাথে বৈষম্য করে না।


XS
SM
MD
LG