অ্যাকসেসিবিলিটি লিংক

প্রিন্সেস ডায়ানার ২৫তম মৃত্যু বার্ষিকী পালনে ভক্তদের  সমাবেশ 


লন্ডনের কেনসিংটন প্যালেসের গেটের বাইরে প্রিন্সেস ডায়ানার স্মরণে ফুলদিয়ে সাজানো সম্ভারটি দেখছেন একজন মহিলা। ৩১ আগস্ট, ২০২২

প্রয়াত প্রিন্সেস ডায়ানার ২৫তম মৃত্যু বার্ষিকীতে ভক্তরা বুধবার কেনসিংটন প্যালেসে তার বাড়ির গেটের বাইরে শ্রদ্ধা নিবেদন করেন। প্যারিসে একটি গাড়ি দুর্ঘটনায় (২৫ বছর আগে) তার মৃত্যু হয়।

তাঁর অনুরাগী ভক্তরা সাদা ক্রিসেন্থিমাম ফুল দিয়ে "প্রিন্সেস ডায়ানা" লেখেন যা ডায়ানার কয়েক ডজন ছবি এবং ভক্তদের নানা বার্তার মধ্যে স্থান পায় । এদের মধ্যে কেউ কেউ বলেন যে তারা ঐ মর্মান্তিক ঘটনাটিকে স্মরণ করার জন্য ঘটনাস্থলে বার্ষিক তীর্থযাত্রা করেন।

“৫৯ বছর বয়সী জুলি কেইন বলেন, “আমরা শুধু এখানে এসে স্মৃতিসৌধটি করেছি এবং আপনারা জানেন, আমরা কেবল তিনি যা করতেন সেসব নিয়েই কথা বলেছি। আপনারা জানেন,আমরা মানুষকে জানাতে চাই যে আমরা কখনও রাজকুমারীকে ভুলব না, তিনি যা করেছেন তা আমরা কখনই ভুলব না।” জুলি ৩০০ মাইল (৪৮০ কিলোমিটার)দূর থেকে ইংল্যান্ডের উত্তরাঞ্চলের নিউক্যাসল থেকে এসেছেন। তিনি বলেন "যতদিন সম্ভব আমরা কেবল তার রেখে যাওয়া ঐতিহ্য রেখে গেছেন) ধরে রাখতে চাই।

১৯৯৭ সালের ৩১ শে আগস্ট ৩৬ বছর বয়সে ডায়ানা মারা যান। সারা বিশ্বের মানুষ অবাক বিস্ময়ে অনুভব করেছিল যে রাজকুমারী তাদের অতিপরিচিত জন যখন তারা ডায়ানার ১৭ বছরের সাফল্য এবং সংগ্রাম টিভির পর্দায় এবং সংবাদপত্রের প্রথম পৃষ্ঠায় দেখেছেন। বহু দিন বহু বছর অতিবাহিত হবার পরে বুধবার কেনসিংটন প্যালেসের বাইরে যে তার প্রতি শ্রদ্ধা জানানো হলো সেতো কেবল ডায়ানার মৃত্যুর পর বিপুল পুষ্পের শ্রদ্ধার্ঘের কথা স্মরণ করিয়ে দেয়।

প্রিন্স চার্লসের সঙ্গে বিয়ে ঠিক হবার পর থেকে মৃত্যুর রাত পর্যন্ত ডায়ানা মিডিয়ার অবিরাম মনোযোগের কেন্দ্রবিন্দু ছিলেন। রূপকথার মত তার বিয়ে, অত্যন্ত ন্যাক্কারজনক বিবাহবিচ্ছেদ এবং একটি নতুন জীবন গড়ে তোলার প্রচেষ্টা সবই শিরোনাম হয়ে উঠত।

মানুষ তাকে দেখেছে এক লাজুক কিশোরী থেকে একজন আন্তর্জাতিক স্টাইল আইকনে পরিণত হতে । ডায়ানা এইডস রোগীদের সাথে বন্ধুত্ব করেছিলেন, নেলসন ম্যান্ডেলাকে মুগ্ধ করেছিলেন এবং ল্যান্ডমাইন অপসারণ অভিযানের প্রচারের জন্য একটি মাইনফিল্ডের মধ্য দিয়ে হেঁটে গেছেন। এসব কিছুর পরে তিনি রাজপরিবারকে বিশেষ করে তার পুত্র উইলিয়াম এবং হ্যারিকে শিখিয়েছিলেন কি ভাবে মানুষের সাথে সংযোগ স্থাপন করতে এবং একবিংশ শতাব্দীর জন্য প্রাসঙ্গিক হতে।

বুধবার প্রত্যুষে প্রতি বছরের মতই প্রাসাদ ছুঁইয়ে যখন ভোরের আলো ফোটে তখন ৫১ বছর বয়সের কয়িন এবং তার বন্ধু মারিয়া স্কট ডায়ানাকে শ্রদ্ধা জানালেন।

স্কট বলেন, “এই মেয়েটির মধ্যে এমন কিছু ছিল যা সত্যিই আলাদা ছিল। এবং অবশ্যই, আমি তার বিয়ে দেখেছি, সে ছিল রূপকথার এক রাজকন্যা।” তিনি আরও বলেন, “দেখুন, এটা এমন যে তিনি যেন আপনার জীবনের অংশ হিসাবে ছিলেন কারণ আপনি প্রতিদিন টেলিভিশনে তাকে দেখছেন। তিনি ছিলেন সংবাদপত্রে, ম্যাগাজিনেও। তিনি ছিলেন সবকিছুতে এবং আপনি অনুভব করেছেন যে তিনি যেন আপনার জীবনের অংশ ছিলেন।

XS
SM
MD
LG