অ্যাকসেসিবিলিটি লিংক

চীনা ড্রোন লক্ষ্য করে সতর্কতামূলক গুলি চালিয়েছে তাইওয়ান


তাইওয়ানের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রকের দ্বারা প্রকাশিত এই ছবিতে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনকে তাইওয়ানের পশ্চিম উপকূলের নিকটে অবস্থিত কয়েক ডজন দ্বীপপুঞ্জের একটি পেঙ্গু দ্বীপপুঞ্জে একটি নৌ ঘাঁটি পরিদর্শনের সময় সংক্ষিপ্তসার জানানো হচ্ছে। ৩০ আগস্ট, ২০২২।

চীনকে সতর্ক করার জন্য মঙ্গলবার সমুদ্রতীর থেকে দূরবর্তী একটি ক্ষুদ্র দ্বীপের ওপর দিয়ে উড়ে যাওয়া একটি চীনা ড্রোনে তাইওয়ান গুলি চালায়। প্রেসিডেন্ট সাই ইং-সেন বলেছেন, তিনি চীনা উস্কানির কথা অভিহিত করে এর বিরুদ্ধে তাইওয়ানের সেনাবাহিনীকে “শক্তিশালী পাল্টা ব্যবস্থা” নেয়ার নির্দেশ দিয়েছেন। এর অল্প সময় পরেই তাইওয়ান চীনা ড্রোনকে লক্ষ্য করে গুলি চালায়।

চীন এবং তাইওয়ানের মধ্যকার উত্তেজনা বৃদ্ধির সময়কালে এবারই প্রথমবারের মতো এমন সতর্কতামূলক গুলি চালানো হয়েছে। বেইজিং দ্বীপটিকে তার নিজস্ব এলাকা হিসেবে দেখে, অন্যদিকে তাইওয়ান দ্বীপটির ওপর চীনের সার্বভৌমত্বের দাবির তীব্র বিরোধিতা করে।

তাইওয়ান অভিযোগ করেছে যে, বেইজিং-এর সামরিক মহড়ার অংশ হিসেবে চীনা ড্রোন তাদের উপকূলের কাছে চীন নিয়ন্ত্রণ করে এমন ছোট ছোট দ্বীপের কাছাকাছি বারবার উড়ে যাচ্ছে। সম্প্রতি কিনমেন দ্বীপপুঞ্জের কাছাকাছি চীনা ড্রোন উড়েছে।

এই মাসে যুক্তরাষ্ট্রের হাউজ অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি বেইজিং-এর ইচ্ছার বিরুদ্ধে তাইওয়ান সফর করার পরে চীন তাইওয়ানের চারপাশে মহড়া চালিয়ে যাচ্ছে।

চীনের কাছ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রক ড্রোন সম্পর্কে তাইওয়ানের অভিযোগকে “অতিরিক্ত মনোযোগ দেয়ার মতো কিছু নয়” বলে খারিজ করে দিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, মনে হচ্ছে চীন পরিস্থিতির অবনতি ঘটাতে নয়, বরং তাইওয়ানিদেরকে হয়রানি করতে ড্রোন ব্যবহার করছে।

তবে তারা আরও বলেছে, তারা নিবিড়ভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। মোটের উপর তারা যেকোনো দুর্ঘটনার বিষয়ে উদ্বিগ্ন।

মঙ্গলবারের শুরুতে চীনা ড্রোন কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রী চিউ কুও-চেং অনুপ্রবেশ মোকাবিলায় তারা কী করবেন সে সম্পর্কে বিস্তারিত জানাতে পারেননি। তবে তিনি বলেছেন যে সেক্ষেত্রে সামরিক বাহিনী আত্মরক্ষার নীতির ভিত্তিতে প্রতিক্রিয়া জানাবে।


XS
SM
MD
LG