অ্যাকসেসিবিলিটি লিংক

রাণী এলিজাবেথের মৃত্যুতে শোকে আচ্ছন্ন ব্রিটেন


রাণী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর, তাকে নিবেদিত করে প্রকাশিত সংবাদপত্র।সেপ্টেম্বর ৯, ২০২২; ম্যানচেস্টার, ইংল্যান্ড।

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস শুক্রবার স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসল থেকে ফিরে যান লন্ডনে।বালমোরাল ক্যাসলেই তার মা রাণী এলিজাবেথ বৃহস্পতিবার মারা যান।

৭৩ বছর বয়সী চার্লস,সবচেয়ে বেশি বয়সে ব্রিটেনের সিংহাসনে আরোহণ করেন। শুক্রবার, শোকগ্রস্থ জাতির উদ্দেশে টেলিভিশন ভাষণ দেওয়ার কথা রয়েছে তার। রাষ্ট্র প্রধান হিসাবে এটাই তার প্রথম ভাষণ।

রাজা শুক্রবার বাকিংহাম প্যালেসে প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে সাক্ষাত দেবেন। গত মঙ্গলবার,মৃত্যুর দুই দিন আগে লিজ ট্রাসকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন ব্রিটেনেরে দীর্ঘতম সময়ের রাণী এলিজাবেথ।

রাণীর প্রতি শ্রদ্ধা জানাতে পার্লামেন্ট শুক্রবার একটি বিশেষ মধ্যাহ্নকালীন অধিবেশনের আয়োজন করছে। ট্রাস এবং অন্য মন্ত্রীরা শুক্রবার সেন্ট পলস ক্যাথিড্রাল-এ রাণীর স্মরণ অনুষ্ঠানে যোগ দেবেন।

পরে হাইড পার্ক ও আরও কিছু স্থানে রাণীর সম্মানে গান-সেল্যুট দেওয়া হবে।

কয়েক দিনের মধ্যে লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে রাণী এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠিত হবে । সেই দিনটি পালিত হবে জাতীয় শোক দিবস হিসেবে। আর এটি হবে সরকারি ছুটির দিন।

এদিকে, রাণীর প্রতি শ্রদ্ধাঞ্জলিতে ফুলের পাহাড় জমছে বাকিংহাম প্যালেস, উইন্ডসর ক্যাসেল এবং বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত ব্রিটিশ দূতাবাস ও গীর্জাগুলোতে।

XS
SM
MD
LG