অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের নাগরিকদের আটকের পক্ষ সমর্থন করলো ভেনেজুয়েলা সরকার


কারাকাস-এ এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো, ৮ ডিসেম্বর ২০২০। (ফাইল ফটো)

ভেনেজুয়েলার সরকার যুক্তরাষ্ট্রের নাগরিকদের আটক রাখার পক্ষে সাফাই দিয়েছে। এর মাধ্যমে মেরিন বাহিনীর এক সাবেক সদস্য আটক থাকার দুই বছর পূর্তিতে, পররাষ্ট্র মন্ত্রকের দেওয়া বিবৃতিটি প্রত্যাখান করল ভেনেজুয়েলা।

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো-র সরকার শনিবার দিনের শেষদিকে এক বিবৃতিতে বলে, তারা নিজেদের আইন প্রয়োগ অব্যাহত রাখবে। এছাড়াও বিবৃতিতে দ্বিপাক্ষিক সম্পর্ক সংশ্লিষ্ট “বিষয়গুলোতে সমঝোতার সন্ধানে” যুক্তরাষ্ট্রের সাথে চালু হওয়া “স্থান ও যোগাযোগের মাধ্যমগুলোর” কথা পুনর্ব্যক্ত করা হয়।

সরকারের এমন মন্তব্যের একদিন আগে পররাষ্ট্র মন্ত্রক বলেছিল যে, ম্যাথিউ হিথ ও যুক্তরাষ্ট্রের অন্যান্য নাগরিক, যাদের তারা মনে করে যে ভেনেজুয়েলায় অন্যায়ভাবে আটক রাখা হয়েছে, তাদের “অবিলম্বে ও নিঃশর্ত মুক্তির” জন্য তারা মাদুরোকে চাপ প্রয়োগ করা অব্যাহত রাখবে।

তেল কোম্পানীর পাঁচ নির্বাহী ও সামরিক বাহিনীর তিন সাবেক সদস্য সহ মোট অন্তত ১০ জনকে ভেনেজুয়েলায় আটক রাখা হয়েছে। জাতিসংঘ কর্মকর্তারা অনেকদিন ধরেই ভেনেজুয়েলার বিচারক ও অভিশংসকদের স্বাধীনতার অভাবের বিষয়ে এবং যেখানে বেশকিছু আমেরিকানদের রাখা হয়েছে সেই স্থাপনাটির পরিবেশ সম্পর্কে অভিযোগ করে আসছেন।

ভেনেজুয়েলার রাজধানী কারাকাস-এ হোয়াইট হাউজ ও পররাষ্ট্র মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের এক আকস্মিক সফরের পর, মার্চ মাসে মাদুরোর সরকার দুই আমেরিকানকে মুক্তি দেয়। পরবর্তীতে জুন মাসে আরেকটি সফর করা হলেও সেবার কোন বন্দিকে মুক্ত করা যায়নি।

জুলাই মাসে পররাষ্ট্র মন্ত্রক এক ভ্রমণ উপদেশ জারি করেছিল। সেটিতে অন্যায়ভাবে আটক ও বিশেষ করে দেশটির সহজে পারাপারযোগ্য সীমান্তজুড়ে অবৈধ সশস্ত্র গোষ্ঠীদের হুমকির কারণে আমেরিকানদের ভেনেজুয়েলায় সকল ধরণের সফর থেকে বিরত থাকতে সতর্ক করা হয়েছিল।

হিথ যুক্তরাষ্ট্রের মেরিন বাহিনীর কর্পোরাল পদবীতে কর্মরত এক সাবেক সদস্য। তাকে ২০২০ সালে ভেনেজুয়েলার এক সড়কের তল্লাশী চৌকিতে আটক করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ করা হয় যে, তিনি একজন সন্ত্রাসী এবং তিনি যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের পক্ষে গুপ্তচরবৃত্তির করেছেন। তার পরিবার ও সমর্থকরা বলে আসছেন যে তিনি নিরাপরাধ।

পররাষ্ট্র মন্ত্রকের শুক্রবারের বিবৃতিতে বলা হয় যে, হিথকে “মিথ্যা অভিযোগে” গ্রেফতার করা হয়েছে। তার বিচারপ্রক্রিয়াটি চলমান রয়েছে।

XS
SM
MD
LG