অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটেনের সংসদে বক্তব্য রাখলেন রাজা তৃতীয় চার্লস


ওয়েস্টমিনস্টার হলে হাউজ অফ কমন্সের স্পিকার স্যার লিন্ডসে হয়েল (ডানে) ও রাজা তৃতীয় চার্লস। সেখানে সংসদের উভয়কক্ষ মিলিত হয়ে রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোকপ্রকাশ করে। ১২ সেপ্টেম্বর ২০২২।

সোমবার ব্রিটেনের রাজা চার্লস যুক্তরাজ্যের রাজা হিসেবে প্রথমবার সংসদের উভয়কক্ষের উদ্দেশ্যে বক্তব্য প্রদান করেন।

লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে প্রায় ১,০০০ আইনপ্রণেতা ও তাদের অতিথিদের জন্য দেওয়া তার সংক্ষিপ্ত বক্তব্যটির আগে, আইনপ্রণেতারা চার্লসের মা রানী এলিজাবেথের মৃত্যুতে তাদের শোকপ্রকাশ করেন।

রাজা চার্লস ও তার স্ত্রী ক্যামিলা সোমবার এডিনবারা যাচ্ছেন। সেখানে রাজা তার ভাই-বোনদের সাথে মিলে এক ধর্মীয় শোভাযাত্রায় যোগ দিবেন। শোভাযাত্রাটির মাধ্যমে তার মায়ের কফিনটি স্কটল্যান্ডে ব্রিটিশ রাজার সরকারি বাসভবন, হোলিরুডহাউজ প্রাসাদ থেকে সেইন্ট জাইলস-এর ক্যাথিড্রালে নিয়ে যাওয়া হবে।

রবিবার তার কফিনটি বালমোরাল দূর্গ থেকে এডিনবারায় নিয়ে আসা হয়। রানী বৃহস্পতিবার বালমোরাল দূর্গে মারা যান।

রবিবার মধ্যদিবসের কিছু সময় আগে, শবদেহ বহনকারী গাড়িটি রাজকর্মকর্তা ও নিরাপত্তা কর্মীদের তত্ত্বাবধানে বালমোরাল দূর্গ ছেড়ে এলিজাবেথের দীর্ঘ ও অন্তিম যাত্রাটি আরম্ভ করে।

বালমোরাল

স্কটল্যান্ডের পাহাড়পর্বত ধরে গাড়িবহরটি ধীরে ধীরে এগোতে থাকে। এখানকার প্রাকৃতিক দৃশ্যপট রানীর খুবই পছন্দের ছিল এবং তিনি তার জীবনের শান্তিময় শেষ কয়েক সপ্তাহ এখানেই কাটান। বিগত সময়ে, রানী যখন বালমোরালে থাকতেন তখন তাকে প্রায়ই স্কটল্যান্ডের এই দুর্গম গ্রামগুলোতে ঘুরতে দেখা যেত। তিনি এলাকাটিকে ভালবাসতেন এবং প্রতিদানে তিনিও অঢেল ভালবাসা পান।

রানীকে শেষ একনজর দেখতে ও বিদায় জানাতে বাসিন্দারা রাস্তার ধারে জড়ো হন। সেখানকার নিঃশব্দতাই বলে দিচ্ছিল যে তার মৃত্যু মানুষের অনুভূতিতে কতটা আঘাত করেছে এবং রানী ব্রিটেনজুড়ে বিভিন্ন সম্প্রদায়ে কতটা সমাদৃত ছিলেন।

শবদেহ বহনকারী গাড়িটি যাওয়ার সময়ে উপস্থিত কেউ কেউ ফুল ছুঁড়ে দেন। সমবেত অনেকেই কেঁদে ফেলেন। গাড়িবহরটি আরও দক্ষিণে এগিয়ে যেতে থাকলে, তার সাথে সাথে মানুষের ভীড় জুড়ে মৃদু এক করতালিও এগোতে থাকে।

XS
SM
MD
LG