অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বব্যাপী মানবাধিকার লঙ্ঘন ও সহিংসতার উদ্বেগজনক বৃদ্ধি


জেনেভায় মানবাধিকার কাউন্সিলের সময় ব্রিটেনের রানী এলিজাবেথের মৃত্যুর পর প্রতিনিধিরা দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করছেন। ১২ সেপ্টেম্বর, ২০২২। ফিশ আই লেন্স দিয়ে তোলা ছবি।
জেনেভায় মানবাধিকার কাউন্সিলের সময় ব্রিটেনের রানী এলিজাবেথের মৃত্যুর পর প্রতিনিধিরা দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করছেন। ১২ সেপ্টেম্বর, ২০২২। ফিশ আই লেন্স দিয়ে তোলা ছবি।

মানবাধিকার বিষয়ক ভারপ্রাপ্ত হাইকমিশনার নাদা আল-নাশিফ বিশ্বের কয়েক ডজন দেশে মানবাধিকার লঙ্ঘন, সহিংসতা এবং রাজনৈতিক অস্থিতিশীলতার অন্তহীন চক্রে আটকে থাকা লাখ লাখ মানুষের ক্রমবর্ধমান হতাশার কথা তুলে ধরেন।

তিনি বুরকিনা ফাসো, বুরুন্ডি, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এবং মালিসহ আফ্রিকার অনেক দেশের ক্রমবর্ধমান অবনতির কথা তুলে ধরেন। তিনি উত্তর ইথিওপিয়ার টিগ্রায় প্রদেশে প্রায় দুই বছরের পুরনো সংঘাতের বিষয়ে আশার একটি বিরল ঝলকের কথা উল্লেখ করেন।

তিনি হাইতিতে ভারী অস্ত্রসজ্জিত গ্যাং দ্বারা সংঘটিত সহিংসতা এবং মানবাধিকার লঙ্ঘনের অসহনীয় মাত্রার কথা সবিস্তারে উল্লেখ করেন। তিনি সেই দেশে সহিংসতা নিয়ন্ত্রণে সহায়তা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

যাই হোক, অন্যান্য আলোচনার ফাঁকে তিনি চীনে তথাকথিত বৃত্তিমূলক কেন্দ্রগুলোতে ১০ লাখেরও বেশি উইঘুর এবং অন্যান্য মুসলিম সংখ্যালঘুদের বন্দি রাখার বিষয়টি উল্লেখ করেছেন। যদিও কাউন্সিলে এই বিষয়ে একটি বিশেষ বিতর্ক সংক্রান্ত মানবাধিকার কর্মীদের ক্রমবর্ধমান একটি দাবি ছিল।

ভারপ্রাপ্ত হাইকমিশনার আল-নাশিফ ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ সংক্রান্ত অভ্যন্তরীণ বিরোধিতাকে প্রশমিত করার লক্ষ্যে রাশিয়ার পদক্ষেপের সমালোচনায় আরও জোরালো ছিলেন।

আল-নাশিফ বলেন, ইউক্রেনে যুদ্ধ অব্যাহত রয়েছে এবং বেসামরিক জনগণের দুর্ভোগও অব্যাহত রয়েছে। তিনি উল্লেখ করেছেন যে, যুদ্ধের গুরুতর আর্থ-সামাজিক পরিণতিগুলোও বিরতিহীনভাবে দৃশ্যমান রয়েছে। তিনি বলেন, এর ফলে বিশ্বের কয়েকটি দরিদ্র দেশ জ্বালানির তীব্র ঘাটতি এবং খাদ্য নিরাপত্তা ঝুঁকির সম্মুখীন হয়েছে।

তিনি আরও বলেন, ইউক্রেনে যুদ্ধের ফলে সৃষ্ট ধ্বংসযজ্ঞের ব্যাপারে অধিবেশনের পরের দিকে আলোচনা হবে।

XS
SM
MD
LG