অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের টিকাদান কর্মসূচি একটি অসাধারণ দক্ষতা: রাষ্ট্রদূত পিটার হাস


প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাতে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাতে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বাংলাদেশের করোনা ব্যবস্থাপনা ও টিকাদান কর্মসূচির প্রশংসা করেছেন। তিনি বলেছেন, “এটি একটি ‘উল্লেখযোগ্য দক্ষতা’ এবং ‘সত্যিই আশ্চর্যজনক’। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে টিকাদান কর্মসূচিতে বাংলাদেশ স্পষ্টতই যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে। এটা সত্যিই বিস্ময়কর এবং অসাধারণ দক্ষতা।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে রাষ্ট্রদূত পিটার হাস এ কথা বলেন। সাক্ষাতের পর প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে জানান প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি হাসান জাহিদ তুষার।

রাষ্ট্রদূত পিটার হাস বলেন, “মহামারীর ভবিষ্যৎ পরিস্থিতি মোকাবেলায় যুক্তরাষ্ট্র ‘গ্লোবাল কোভিড অ্যাকশন প্ল্যান’-এ বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব করতে চায়।”

রাষ্ট্রদূত জানান, “জাতিসংঘ সাধারণ পরিষদের আওতার বাইরে, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মন্ত্রী পর্যায়ে এবং অন্যান্য স্টেক হোল্ডারদের সঙ্গে একটি বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হবে।”

রাষ্ট্রদূত হাস আরও উল্লেখ করেন যে, হাসিনার নেতৃত্বে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। ভবিষ্যতে এটি আরও উন্নত হতে থাকবে বলে তিনি বিশ্বাস করেন।

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় সাফল্যের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “যখন ভ্যাকসিন পাওয়া গেছে, সরকার জনগণকে বিনামূল্যে প্রথম, দ্বিতীয় এবং বুস্টার ডোজ দিয়েছে। এখন সরকার শিশুদের টিকা দিচ্ছে।”

শেখ হাসিনা বলেন, “কোভিড-১৯ টিকাদান প্রকল্প পরিচালনার জন্য অন্যান্য মন্ত্রণালয় এবং স্টেকহোল্ডারদের সঙ্গে সমন্বয় করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে একটি কমিটি গঠন করা হয়েছিল, যা সত্যিই ভাল কাজ করেছে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে বলেন, “বাংলাদেশে ভ্যাকসিন দেওয়ার জন্য আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি।” রাষ্ট্রদূত পিটার হাসকে, তার এই কৃতজ্ঞতা পৌঁছানোর অনুরোধ জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী।

কোভিড-১৯, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে জনগণ ক্ষতিগ্রস্ত হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তার সরকার পূর্ণ সামর্থ্য নিয়ে জনগণের জন্য কাজ করার চেষ্টা করছে।

XS
SM
MD
LG