অ্যাকসেসিবিলিটি লিংক

ইথিওপিয়ার সর্বসাম্প্রতিক হামলায় ড্রোন ব্যবহৃত হয়েছে : বলছে টিগ্রায় নেতৃত্ব


উত্তর ইথিওপিয়ার টিগ্রায় অঞ্চলের রাজধানী মেকেল-এ বিমান হামলার পর, হতাহতদের সাহায্যের জন্য এগিয়ে আসেন চিকিত্সকরা৷ ১৪ সেপ্টেম্বর, ২০২২। (ভিডিও ফুটেজ থেকে নেয়া ছবি)
উত্তর ইথিওপিয়ার টিগ্রায় অঞ্চলের রাজধানী মেকেল-এ বিমান হামলার পর, হতাহতদের সাহায্যের জন্য এগিয়ে আসেন চিকিত্সকরা৷ ১৪ সেপ্টেম্বর, ২০২২। (ভিডিও ফুটেজ থেকে নেয়া ছবি)

ইথিওপিয়ায় নতুন করে আবারও গৃহযুদ্ধ শুরু হওয়ার পর, টিগ্রায় অঞ্চলের রাজধানী মেকেল-এর কেন্দ্রীয় হাসপাতালের প্রধান বলেছেন, বুধবার সকালে দু’টি বিমান হামলায় কমপক্ষে দশজন নিহত হয়েছে।

মেকেল-এর সব চেয়ে প্রখ্যাত হাসপাতাল, আইডার হাসপাতালের পরিচালক ডাঃ কিব্রম গেব্রেসেলাসি জানিয়েছেন, প্রথম বিমান হামলাটি করা হয়, বুধবার সকাল ৭.৩০ মিনিটে।

দ্বিতীয় হামলাটি চালানো হয় এর কিছুক্ষণ পরেই। ডক্টর কিব্রমের মতে, শহরের একটি "আবাসিক" এলাকায় বেসামরিক লোকজনকে লক্ষ্য করে হামলাগুলো চালানো হয়।

টিগ্রায় অঞ্চলের নেতৃত্ব এবং হাসপাতালের চিকিৎসকরা বলছেন, ইথিওপিয়ার সরকার সর্বসাম্প্রতিক হামলায় ড্রোন ব্যবহার করছে। তবে ভিওএ স্বাধীনভাবে এসব অভিযোগের সত্যতা যাচাই করতে পারেনি।

তিনি বলেন, এ পর্যন্ত মোট দশজনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। হাসপাতালের কর্মকর্তারা বলেছেন, আহতদের আইডার এবং নিকটবর্তী মেকেল জেনারেল হাসপাতালে অস্ত্রোপচারের জন্য দ্রুত নিয়ে যাওয়া হয়।

আইডার হাসপাতালের একজন সার্জন বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, দ্বিতীয় হামলাটি উদ্ধারকারীদের লক্ষ্য করে চালানো হয়, যারা প্রথম হামলায় আহত ব্যক্তিদের সাহায্য করার চেষ্টা করছিল।

আগস্টের শেষের দিকে টিগ্রায়ে নতুন করে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে, মেকেল-এ বুধবারের বিমান হামলাগুলি ছিল সর্বসাম্প্রতিক ঘটনা। গত মার্চ মাসে কেন্দ্রীয় সরকার যুদ্ধবিরতি ঘোষণা করে, এবং উত্তরাঞ্চলে অতি প্রয়োজনীয় মানবিক সহায়তা সরবরাহের অনুমতি দেয়।

রবিবার, টিগ্রায় আঞ্চলিক নেতৃত্ব হিংসা, হানাহানি বন্ধ করার আহ্বান জানিয়ে বলেছে, তারা কেন্দ্রীয় সরকারের সাথে শান্তি আলোচনায় বসতে প্রস্তুত। তারা আলোচনার জন্য, মধ্যস্থতাকারীদের একটি দল তৈরি করেছে।

XS
SM
MD
LG