অ্যাকসেসিবিলিটি লিংক

পোশাক শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি যৌক্তিক: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি


বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন যে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও ক্রমবর্ধমান মূল্যস্ফীতির প্রেক্ষাপটে পোশাক শ্রমিকদের বেতন বৃদ্ধির দাবি যৌক্তিক। টিপু মুনশি বলেন, “একটি মজুরি কমিশন গঠন করা এবং শ্রমিকদের জীবনযাত্রার ব্যয়,পণ্যের দাম,উৎপাদন ব্যয়ের সামগ্রিক দিকগুলোর ওপর একটি সমীক্ষা করা প্রয়োজন।”

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) রাজধানী ঢাকার জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের ১৬তম দ্বিবার্ষিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, “শ্রমিক ও মালিকদের আন্তরিক প্রচেষ্টায় পোশাক খাত বর্তমান অবস্থায় পৌঁছেছে। তাই শ্রমিক ও মালিক উভয়ের স্বার্থ নিশ্চিত করতে হবে। এ জন্য শ্রমিকদের ন্যায্য মজুরির পাশাপাশি, পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করা প্রয়োজন। শিল্পকে টিকিয়ে রাখার জন্য এই দুটি জিনিস খুবই গুরুত্বপূর্ণ।”

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, “শ্রম আইন অনুযায়ী একটি শ্রমিক সংগঠন গড়ে তুলতে হবে। শ্রমিক সংগঠন ও নেতা উভয়কেই শিক্ষিত ও দায়িত্বশীল হতে হবে।” সংগঠনের স্বার্থে কাজ করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান টিপু মুনশী। বলেন,“কোম্পানি টিকে না থাকলে, শ্রমিক বা মালিক কেউ বাঁচবে না।”

তিনি আরও বলেন, “সরকার শ্রমিক ও মালিকদের প্রয়োজনীয় সব ধরনের সহায়তা প্রদান অব্যাহত রাখবে। বাংলাদেশের অর্থনীতির শক্ত ভিত্তির জন্য শ্রমিকদের অবদান অনেক।”

“টিসিবির বিক্রয় কার্যক্রমে প্রায় পাঁচ কোটি মানুষ উপকৃত হচ্ছেন। ঐ তালিকায় পোশাক শ্রমিকদের একটি অংশকে অন্তর্ভূক্ত করার চেষ্টা করা হচ্ছে;” জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

XS
SM
MD
LG