অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে রাশিয়ার অপরাধগুলো ক্রমশই প্রকাশিত হচ্ছে: জেলেন্সকি


সাম্প্রতিক সময়ে পুনরুদ্ধার হওয়া ইউক্রেনের ইজিয়ুম এলাকায় কবর খুঁড়ে মরদেহ বের করার সময়ে মরদেহ সহ লাশের ব্যাগ দেখা যাচ্ছে, ১৬ সেপ্টেম্বর ২০২২।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি তার প্রাত্যহিক বক্তব্যে শুক্রবার বলেন যে, ইউক্রেনের শত্রুমুক্ত হওয়া খারকিভ অঞ্চলে রুশ বাহিনী যেই অপরাধগুলো করেছে সেগুলো এখন প্রকাশ পাচ্ছে ও নথিবদ্ধ করা হচ্ছে।

জেলেন্সকি বলেন যে, “ইজিয়ুমের কাছে একটি গণকবরের জায়গায়” এখনও পর্যন্ত ৪৪০টিরও বেশি কবরের সন্ধান পাওয়া গিয়েছে এবং এমন প্রমাণ পাওয়া যাচ্ছে যে রুশ সৈন্যরা “শুধুমাত্র মজা করার জন্য কবরে সমাহিত ‍মৃতদেহগুলো লক্ষ্য করে গুলি করেছিল।”

এছাড়াও তিনি বলেন রুশ সৈন্যরা বেশ কিছু মানুষকে কয়েকমাস ধরে বন্দিদশায় আটকে রেখেছিল, যাদের মধ্যে বিদেশীরাও ছিল। তিনি শ্রীলঙ্কার সাতজন নাগরিকের কথা উল্লেখ করেন। আক্রমণের সময়ে ঐ সাতজন ইউক্রেনের কুপিয়ানস্ক মেডিকেল কলেজের শিক্ষার্থী ছিলেন। রুশরা তাদেরকে মার্চ মাস থেকে বন্দি করে রেখেছিল।

তিনি বলেন, “মাত্র এখন এসে, খারকিভ অবমুক্ত হওয়ার পর, এই মানুষদেরকে বাঁচানো হয়, তাদেরকে যথাযথ চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।”

জেলেন্সকি আরও জানান যে তিনি শুক্রবার নাইকি’র প্রতিনিধিদের সাথে আলাপ করেছেন। তিনি বলেন যে, তিনি নাইকির প্রতিনিধিদের ধন্যবাদ দিয়েছেন “রাশিয়ার বাজার পরিহার করার সিদ্ধান্ত নেওয়ার জন্য। যেটি সঠিক সিদ্ধান্ত। এটি একটি উদাহরণ যে কিভাবে ব্যবসা প্রতিষ্ঠানগুলো মানবতা ও স্বাধীনতা রক্ষায় একটি উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে। যদি কোন দেশ সন্ত্রাসের পথ বেছে নেয়, তাহলে প্রতিটি আত্মমর্যাদাশীল কোম্পানীর দায়িত্ব হল নিজেদের এমন দেশ থেকে দূরে সরিয়ে আনা।”

XS
SM
MD
LG