অ্যাকসেসিবিলিটি লিংক

ফিনল্যান্ডবাসী এবং সুইডিশরা নেটোকে পূর্ণ সমর্থন দিচ্ছে; ভোটে প্রকাশ


ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তো (বাঁয়ে), সুইদেনের পররাষ্ট্রমন্ত্রী অ্যান লিন্ডে (ডানে) এবং নেটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টলটেনবার্গ ব্রাসেলসে নেটো সদর দপ্তরে একটি গণমাধ্যম সম্মেলনে যোগ দিচ্ছেন। ৫ জুলাই, ২০২২। ফাইল ছবি।

শুক্রবার প্রকাশিত নতুন একটি গ্যালাপ ভোটে ফিনল্যান্ডবাসী এবং সুইডিশদের নেটোতে প্রত্যাশিত যোগদানের জন্য পূর্ণ সমর্থন নিশ্চিত হয়েছে। ইউক্রেনের যুদ্ধের কারণে রাশিয়ার নেতৃত্বের প্রতি তাদের দৃষ্টিভঙ্গি “ব্যাপকভাবে নেতিবাচক” হয়ে উঠেছে।

সমীক্ষায় দেখা গেছে, ৮১ শতাংশ ফিনল্যান্ডবাসী এবং ৭৪ শতাংশ সুইডিশ নেটোর নেতৃত্বকে অনুমোদন করে। রুশ নেতৃত্বের প্রতি তাদের অনুমোদন ফিনল্যান্ডে ৬ শতাংশ এবং সুইডেনে ২ শতাংশ অর্থাৎ মারাত্মকভাবে হ্রাস পেয়েছে।

সমীক্ষাটির প্রকাশের সময় গ্যালাপ উল্লেখ করেছে, উভয় দেশকে রাশিয়ার পক্ষ থেকে নেটোয় সদস্যপদ নেয়ার বিরুদ্ধে সতর্ক করা হয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দুই নর্ডিক প্রতিবেশী যদি এই পদক্ষেপ নেয় তবে এর গুরুতর পরিণতি হবে।

পর্যবেক্ষকরা উল্লেখ করেছেন, এই হুমকিগুলো অনেকাংশে অসার বলে প্রমাণিত হয়েছে। কিন্তু মস্কো দীর্ঘদিন ধরে নেটোর সম্প্রসারণের বিরুদ্ধে সতর্ক করেছে এবং ইউক্রেনের নেটোতে যোগদানের উচ্চাকাঙ্ক্ষাকে সেই দেশে রাশিয়ার আক্রমণের অন্যতম কারণ হিসেবে উল্লেখ করেছে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার কয়েক মাস পর ১৮ মে ফিনল্যান্ড এবং সুইডেন একইসাথে নেটো সদস্যপদ পাওয়ার জন্য তাদের আবেদন জমা দেয়। নেটো উল্লেখ করেছে যে, আবেদনগুলো “তাদের সমগ্র সমাজজুড়ে পুঙ্খানুপুঙ্খ বিতর্ক এবং বৃহৎ সংসদীয় সংখ্যাগরিষ্ঠের এই সিদ্ধান্তকে সমর্থনের ব্যাপারটিকে” অনুসরণ করেছে।

পরের মাসে স্পেনের রাজধানীতে অনুষ্ঠিতব্য নেটো মাদ্রিদ সম্মেলনে যোগদানের জন্য দেশ দুটিকে আমন্ত্রণ জানানো হয়। যোগদানের আলোচনা শেষ হওয়ার পর ৫ জুলাই যোগদান প্রটোকল স্বাক্ষরিত হয়। দেশ দুটি আনুষ্ঠানিক সদস্য হওয়ার আগে এই প্রটোকলটি অবশ্যই নেটোর প্রতিটি সদস্য দ্বারা অনুমোদিত হতে হবে।

XS
SM
MD
LG