অ্যাকসেসিবিলিটি লিংক

হারিকেন ফিওনা দক্ষিণ-পশ্চিম পুয়ের্তো রিকোতে আঘাত হেনেছে


রোববার ইউএস ন্যাশনাল ওশেনিক এন্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) প্রদত্ত এই স্যাটেলাইট ছবিটি ক্যারিবিয়ান অঞ্চলে হারিকেন ফিওনাকে দেখাচ্ছে। ১৮ সেপ্টেম্বর, ২০২২।
রোববার ইউএস ন্যাশনাল ওশেনিক এন্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) প্রদত্ত এই স্যাটেলাইট ছবিটি ক্যারিবিয়ান অঞ্চলে হারিকেন ফিওনাকে দেখাচ্ছে। ১৮ সেপ্টেম্বর, ২০২২।

হারিকেন ফিওনা পুয়ের্তো রিকোতে আঘাত হেনেছে। এর ফলে যুক্তরাষ্ট্রের দ্বীপাঞ্চল জুড়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়েছে এবং “বিপর্যয়কর বন্যার” আশঙ্কা তৈরি করেছে।এই ঝড়ে ক্যারিবিয়ান দ্বীপের কিছু অংশের ওপর ৬৪ সেন্টিমিটারের বেশি বৃষ্টি হবে বলে ধারণা করা হচ্ছে।

মায়ামি-ভিত্তিক ন্যাশনাল হারিকেন সেন্টার এক বুলেটিনে বলেছে, ফিওনা প্রান্তবর্তী দক্ষিণ-পশ্চিম উপকূল বরাবর পুন্টা টোকনের কাছে রোববার স্থানীয় সময় বিকেল ৩টা ২০ মিনিটে উপকূলে আঘাত হানে। বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৪০ কিলোমিটার অনুমান করা হয়েছিল, যা ফিওনাকে তীব্রতার সাফির-সিম্পসন স্কেলে ক্যাটাগরি ১ ঝড় হিসাবে বর্ণনা করেছে।

এদিকে আবহাওয়ার জরুরি অবস্থার কারণে প্রধান বিমানবন্দর থেকে উড্ডয়ন বাতিল করা হয়েছে এবং বন্দরগুলো বন্ধ করে দেয়া হয়েছে। ঝড় আসার আগে কিছু বাসিন্দা তাদের বাড়িঘর থেকে দূরে আশ্রয় নিয়েছিল।

এর আগে ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (ফেমা) উল্লেখ করে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন পুয়ের্তো রিকোর জন্য একটি জরুরি ঘোষণা অনুমোদন করেছিলেন। এক বিবৃতিতে বলা হয়েছে, ফেডারেল জরুরি সহায়তা পুয়ের্তো রিকোর জন্য বরাদ্দ করা হয়েছে। জরুরি অবস্থার প্রভাব লাঘব করার উদ্দেশ্যে দুর্যোগ ত্রাণ প্রচেষ্টা সমন্বয় করার জন্য ফেমার অনুমোদন রয়েছে

হারিকেন মারিয়া নামের শক্তিশালী ঝড় পুয়ের্তো রিকোতে আঘাত করার ৫ বছর পরে ফিওনার আগমন। প্রায় ৯০ বছরের মধ্যে দ্বীপটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী হারিকেন মারিয়া ২০১৭ সালের সেপ্টেম্বরে দ্বীপটিতে আঘাত হেনেছিল।

আবহাওয়ার পূর্বাভাসকারীরা আরও বলছেন, ফিওনা পুয়ের্তো রিকোর ঠিক পশ্চিমে ডোমিনিকান প্রজাতন্ত্রের দিকে অগ্রসর হচ্ছে। সেখানে হারিকেন সতর্কতা এবং পর্যবেক্ষণ কার্যকর রয়েছে। সেখানে বিপর্যয়কর বন্যা ও ভূমিধসের বিষয়েও সতর্ক করেছেন পূর্বাভাসকারীরা।

XS
SM
MD
LG