অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের সাধারণ পরিষদে ইউক্রেন,খাদ্য নিরাপত্তা,বৈশ্বিক স্বাস্থ্য ব্যবস্থার উপর বাইডেনের আলোকপাত


প্রেসিডেন্ট জো বাইডেন নিউইয়র্ক সিটিতে জাতিসংঘের সদর দপ্তরে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে ভাষণ দিচ্ছেন। ২১ সেপ্তেম্বর, ২০২২।
প্রেসিডেন্ট জো বাইডেন নিউইয়র্ক সিটিতে জাতিসংঘের সদর দপ্তরে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে ভাষণ দিচ্ছেন। ২১ সেপ্তেম্বর, ২০২২।

বুধবার সকালে প্রেসিডেন্ট জো বাইডেন নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তব্য রেখেছেন। সেখানে তিনি বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা জোরদার করার জন্য, এইডস এবং অন্যান্য মহামারীর বিরুদ্ধে লড়াই করার জন্য বৈশ্বিক তহবিল পুনরায় পূরণ করতে এবং সরবরাহ শৃঙ্খল সংক্রান্ত সমস্যা ও জলবায়ু সংকট মোকাবিলা করার জন্য যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার কথা তুলে ধরেছেন।

বাইডেন ইউক্রেন আক্রমণ সম্পর্কে বলেন, “রাশিয়া নির্লজ্জভাবে জাতিসংঘের মূল নীতিগুলো লঙ্ঘন করেছে।প্রতিবেশী দেশের ভূখণ্ড বলপ্রয়োগ করে দখল নেয়া দেশগুলোর বিরুদ্ধে স্পষ্ট নিষেধাজ্ঞার চেয়ে কোনোকিছুই গুরুত্বপূর্ণ নয়।”

বাইডেন বলেন, “যুক্তরাষ্ট্র ব্যাপক ভাবে ইউক্রেনকে নিরাপত্তা বিষয়ক সহায়তা , মানবিক সাহায্য এবং প্রত্যক্ষ অর্থনৈতিক সহযোগিতা দিয়ে আসছে। এই অবধি আড়াই হাজার কোটি ডলার সাহায্য দেয়া হয়েছে। বিশ্বব্যাপী আমাদের মিত্র ও শরিকরাও এগিয়ে এসছে”।

শুক্রবার জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড বলেছেন, নেতারা ইউক্রেনকে উপেক্ষা করবেন না, তবে সমাবেশে এ বিষয়ের প্রাধান্য থাকবে না।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে ওই অঞ্চল থেকে খাদ্য ও সার রপ্তানি ব্যাহত হয়েছে। এর ফলে মহামারী পরবর্তী সময়ে খাদ্যের মূল্য আরও বেশি বৃদ্ধি পেয়েছে। বিশ্ব খাদ্য কর্মসূচি অনুসারে প্রায় ৮২ কোটি ৮০ লাখ মানুষ প্রতি রাতে ক্ষুধার্ত অবস্থায় ঘুমাতে যায়।

ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইন্সটিটিউটের অর্থনীতিবিদ রব ভোস বলেন, বিশ্ব এখন ২০৩০ সালের মধ্যে ক্ষুধামুক্ত হওয়ার জাতিসংঘের যে লক্ষ্য তা অর্জনের পথে নেই।

টমাস-গ্রিনফিল্ড বলেছেন, যুক্তরাষ্ট্র “নিরাপত্তা পরিষদের সদস্যপদ বৃদ্ধির জন্য বিচক্ষণ ও বিশ্বাসযোগ্য প্রস্তাবের ভিত্তিতে ঐকমত্য গড়ে তোলাসহ” নিরাপত্তা পরিষদের সংস্কারের প্রচেষ্টা এগিয়ে নিতে চাইবে।

পর্যবেক্ষকেরা বলছেন, নিরাপত্তা পরিষদ সংস্কারের সম্ভাবনা ক্ষীণ। বিতর্কের একটি মূল বিষয় হলো নতুন স্থায়ী সদস্যের পদ তৈরি করা উচিত কিনা এবং তাদের ভেটো ক্ষমতা থাকা উচিত কিনা। ভেটো অধিকার ব্যতীত স্থায়ী সদস্যদের একটি নতুন শ্রেণী তৈরি করার প্রস্তাবগুলো আলোচনার অধীনে রয়েছে।


XS
SM
MD
LG