অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের প্রতি সামরিক সমর্থনের অঙ্গীকার ইইউ’র, নতুন নিষেধাজ্ঞা বিবেচনাধীন


খারকিভ অঞ্চলে রুশ সীমান্তের কাছাকাছি এক এলাকায় ইউক্রেনের ন্যাশনাল গার্ডের এক সদস্য বিধ্বস্ত রুশ ট্যাংকের উপর দাঁড়িয়ে রয়েছেন, ১৯ সেপ্টেম্বর ২০২২।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ইয়োসেপ বোরেল বলেছেন যে ইইউ পররাষ্ট্রমন্ত্রীরা ইউক্রেনের জন্য নিজেদের সামরিক সহায়তা অব্যাহত রাখতে ও তা বৃদ্ধি করতে সম্মত হয়েছেন। একই সাথে রাশিয়ার বিভিন্ন ব্যক্তি ও রুশ অর্থনীতির নির্দিষ্ট কিছু খাতের বিরুদ্ধে নতুন একগুচ্ছ নিষেধাজ্ঞার বিষয়টি পর্যালোচনা করতেও সম্মত হয়েছেন তারা।

নিউইয়র্কে মন্ত্রীপর্যায়ের এক বিশেষ বৈঠকের পর, বুধবার দিনের শেষদিকে বোরেল সাংবাদিকদের বলেন যে, নিষেধাজ্ঞাগুলোর বিস্তারিত বিষয়গুলো এখনও ইইউ প্রতিনিধিদের নির্ধারণ করা বাকি রয়েছে, কিন্তু তিনি নিশ্চিত যে তাতে সবার সমর্থন পাওয়া যাবে।

তিনি বলেন যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যেদিন তার দেশের সংরক্ষিত সামরিক সদস্যদের আংশিকরূপে মোতায়েন করার সিদ্ধান্ত নেন, সেই একইদিনে ঐ মন্ত্রীদের মিলিত হয়ে একটি “শক্তিশালী বার্তা” দেওয়া গুরুত্বপূর্ণ ছিল। তিনি আরও বলেন যে, পুতিন “ইউক্রেনকে ধ্বংস করার চেষ্টা করছে।”

বোরেল বলেন যে, “রাশিয়ার আগ্রাসনের ফলে ইউক্রেনের মানুষের উপর যে বিপুল ভোগান্তি নেমে এসেছে, তার অতিরিক্ত হিসেবে রাশিয়া নিজেদের মানুষের জন্যও যুদ্ধের ব্যয় আরও বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে।”

তিনি বলেন, নিজেদের প্রতিরক্ষার প্রয়োজনে নিজেদের পারমাণবিক অস্ত্র ব্যবহারের যে বিষয়টি পুতিন আপাতদৃষ্টিতে উল্লেখ করেছেন সেটি “ইউক্রেনের প্রতি দৃঢ় সমর্থনকে অবদমিত করার একটি দায়িত্বহীন ও বিদ্রুপাত্মক প্রচেষ্টার” প্রতিনিধিত্ব করে।

বোরেল বলেন, “এমন হুমকি নজিরবিহীন মাত্রায় আন্তর্জাতিক শান্তি ও সুরক্ষাকে ঝুঁকিতে ফেলে। কিন্তু তারা আমাদের সংকল্প টলাতে পারবে না। তারা ইউক্রেনের সাথে থাকার আমাদের সিদ্ধান্ত, আমাদের ঐক্যকে টলাতে পারবে না, এবং ইউক্রেনের নিজেদের ভূখণ্ডের অখন্ডতা ও সার্বভৌমত্ব রক্ষায় যতদিন প্রয়োজন ততদিন ইউক্রেনের প্রতি আমাদের সামগ্রিক সমর্থনের [সিদ্ধান্ত ও ঐক্যকে টলাতে পারবে না]।”

XS
SM
MD
LG