অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের প্রেসিডেন্টের সাথে মানবাধিকার সমস্যা উত্থাপন করলেন জাতিসংঘের মহাসচিব


ইরানের রাজধানী তেহরানে, সাম্প্রতিক প্রতিবাদ সমাবেশে ইরানের পতাকা ধরে আছেন এক প্রতিবাদকারী। ২৩ সেপ্টেম্বর, ২০২২।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র শুক্রবার বলেছেন, জাতিসংঘের প্রধান এই সপ্তাহে নিউইয়র্কে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সাথে দেখা করেছেন এবং বিক্ষোভকারীদের উপর ইরানের নিরাপত্তা বাহিনীর চলমান দমন-পীড়নের আলোকে মানবাধিকার বিষয়গুলি উত্থাপন করেছেন।

এক সংবাদ ব্রিফিংয়ে মুখপাত্র স্টিফেন দুজারিচ সাংবাদিকদের বলেন, জাতিসংঘ সদর দফতরে জাতিসংঘ সাধারণ পরিষদের এক পার্শ্ব-বৈঠকে বৃহস্পতিবার ইরানের প্রেসিডেন্টের সঙ্গে গুতেরেস সাক্ষাৎ করেন। তিনি বলেন, "মহাসচিব তার [রাইসির] কাছে মানবাধিকারের সমস্যাসহ বেশ কয়েকটি বিষয় উত্থাপন করেছেন।"

দুজারিচ বলেন, "শান্তিপূর্ণ বিক্ষোভে অত্যধিক শক্তি প্রয়োগের ফলে কয়েক ডজন মৃত্যু ও আহত হওয়ার খবরে” মহাসচিব খুব উদ্বিগ্ন ।" তিনি নিরাপত্তা বাহিনীকে অপ্রয়োজনীয় বা অসামঞ্জস্যপূর্ণ শক্তি ব্যবহার থেকে বিরত থাকার আহ্বান জানান এবং আরও উত্তেজনা এড়াতে সবাইকে সংযম দেখানোর আহ্বান জানান।

দুজারিচ আরও বলেন, জাতিসংঘ ইরানের কর্তৃপক্ষকে মতপ্রকাশের অধিকার ও স্বাধীনতা, শান্তিপূর্ণ সমাবেশ এবং সমিতির পাশাপাশি নারীদের অধিকারকে সম্মান করার জন্য আহ্বান জানিয়েছে। “এছাড়া নারী ও মেয়েদের প্রতি বৈষম্য দূর করতে তাদের সুরক্ষায় কার্যকর ব্যবস্থা বাস্তবায়নের জন্য আন্তর্জাতিক মান অনুযায়ী অন্যান্য মানবাধিকার লঙ্ঘন থেকে তাদের সুরক্ষার জন্য আরও পদক্ষেপ নিতেও আহ্বান জানিয়েছে”।

দুজারিচ মানবাধিকার বিষয়ক ভারপ্রাপ্ত হাইকমিশনারের "মাহসা আমিনির মৃত্যুর বিষয়ে একটি নিরপেক্ষ ও কার্যকর তদন্ত" করার আহ্বানও পুনর্ব্যক্ত করেছেন।

ইরানের নৈতিকতা পুলিশ হেফাজতে নেওয়ার পর, গত সপ্তাহে আমিনির মৃত্যুর কারণে কয়েক দিনের বিক্ষোভের জন্ম দিয়েছে এবং ইরানের নিরাপত্তা বাহিনী বলপ্রয়োগের মাধ্যমে সেই বিক্ষোভ দমন করেছে।

ইউএন উইমেনও আমিনীর মৃত্যুতে একটি বিবৃতি জারি করেছে, এটিকে একটি ট্র্যাজেডি এবং "বিশেষ উদ্বেগের বিষয়" বলে তারা অভিহিত করেছে।

গ্রুপটি, যেটি নারী ও মেয়েদের অধিকারের জন্য বিশ্বব্যাপী কাজ করে, তার মৃত্যুতে "একটি স্বাধীন, যোগ্য কর্তৃপক্ষের দ্বারা একটি দ্রুত, নিরপেক্ষ এবং কার্যকর তদন্তের জন্য" মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের কথার প্রতিধ্বণি তুলেছে।

XS
SM
MD
LG