অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের সাধারণ অধিবেশন: নতুন এবং পুরনো দ্বন্দ্ব ও উদ্বেগের ওপর রাষ্ট্রগুলোর প্রাধান্য


ফিজির প্রধানমন্ত্রী জোসাইয়া ভোরেক বাইনিমারামা জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে বক্তব্য রাখছেন। ২৩ সেপ্টেম্বর, ২০২২।

শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বিশ্বের সমস্ত কোণ থেকে আগত নেতারা ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়ে যাচ্ছেন। অনেকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দেয়া পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকির নিন্দা জানিয়েছেন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ শনিবার আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে বক্তব্য রাখার সুযোগ পাচ্ছেন।

বেশ কয়েকটি ক্ষুদ্র দ্বীপ জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সংগ্রামের কথা বলেছে।

টোঙ্গার প্রধানমন্ত্রী হুয়াকাভামেলিকু বলেছেন, “জলবায়ু পরিবর্তন মানব সম্প্রদায়ের জন্য এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য আমাদের আকাঙ্ক্ষার বিরুদ্ধে একটি অস্তিত্ব সংক্রান্ত হুমকি।”

পাকিস্তান সম্প্রতি বিপর্যয়কর মৌসুমি বন্যা থেকে পুনরুদ্ধার হয়েছে। বন্যায় দেশটির এক-তৃতীয়াংশ ডুবে গিয়েছিল। দেশটি বিশ্বব্যাপী উষ্ণায়নের প্রভাব সম্পর্কে সতর্ক করেছে।

সলোমন দ্বীপপুঞ্জ মে মাসে চীনের সাথে একটি নিরাপত্তা চুক্তি সাক্ষর করেছে। দেশটির প্রধানমন্ত্রী ওই চুক্তির কারণে “অপবাদের শিকার” হওয়ার অভিযোগ করেছেন।

জাপান, অস্ট্রেলিয়া, ভারত এবং যুক্তরাষ্ট্রের সমন্বয়ে গঠিত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় জোটের পররাষ্ট্রমন্ত্রীরা শুক্রবার সাধারণ পরিষদের একটি পার্শ্ব বৈঠকে মিলিত হন। এক যৌথ বিবৃতিতে তারা বলেছেন যে, তারা এই অঞ্চলের “স্থিতাবস্থা পরিবর্তনের যেকোনো একতরফা প্রচেষ্টার তীব্র বিরোধিতা করেন।”

সাধারণ পরিষদে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসও বক্তব্য রেখেছেন। প্রায় ৫০ মিনিটব্যাপী প্রদত্ত ওই বক্তব্যে ইসরাইলিদের সাথে তার জনগণের সংকট এবং দ্বি-রাষ্ট্র সমাধান অর্জনে কয়েক দশকের ব্যর্থতার বিষয়ে তার হতাশা প্রকাশ করেছেন।

এর আগের দিন ইসরাইলের প্রধানমন্ত্রী সাধারণ পরিষদে বক্তব্য রাখেন।

ইয়ার ল্যাপিড বলেন, “সকল বাধা সত্ত্বেও আজও ইসরাইলিদের একটি বৃহৎ সংখ্যাগরিষ্ঠ অংশ এই দ্বি-রাষ্ট্র সমাধানের দৃষ্টিভঙ্গিকে সমর্থন করে। আমি তাদের মধ্যে একজন।”

XS
SM
MD
LG