অ্যাকসেসিবিলিটি লিংক

বিদেশে প্রশংসিত হলেও স্বদেশে জটিল উত্তরাধিকার রেখে গেছেন জাপানের অ্যাবে


বিক্ষোভকারীরা জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার বিরুদ্ধে একটি সমাবেশে করছেন। টোকিও, ২৫ সেপ্টেম্বর, ২০২২।

মঙ্গলবার জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় শত শত বিদেশী ব্যক্তি অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। এটি দেশের বাইরে তার ব্যাপক জনপ্রিয়তার প্রতিফলন। অ্যাবেকে জুলাই মাসে খুন করা হয়েছিল। তিনি জাপানে আরও বিভক্তি রেখে গেছেন।

অ্যাবে জাপানের সবচেয়ে দীর্ঘমেয়াদী প্রধানমন্ত্রী। চীন ও উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকির মধ্যে জাপানকে শক্তিশালী করার জন্য তিনি বিশেষ করে ডানপন্থী জাতীয়তাবাদীদের মধ্যে সম্মান অর্জন করেছেন।

অ্যাবের মিশ্র উত্তরাধিকার তার রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার বিরুদ্ধে জনসাধারণের প্রতিক্রিয়ার কারণ বলে মনে হচ্ছে। ভোটে দেখা যাচ্ছে, বেশিরভাগ জাপানি তার রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার বিরোধিতা করে। রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া সাধারণত সম্রাট এবং তার পরিবারের জন্য সংরক্ষিত। অনেকেই বলছেন, অনুষ্ঠানটি খুব ব্যয়বহুল হবে। সরকারের অনুমান, শেষকৃত্যের জন্য ১ কোটি ২০ লাখ ডলার খরচ হবে, যা পূর্ববর্তী অনুমানের চেয়ে অনেক বেশি।

বিতর্কিত দক্ষিণ কোরিয়া-ভিত্তিক ইউনিফিকেশন চার্চের সাথে ক্ষমতাসীন দলের সম্পর্কের সাথে অ্যাবের প্রতি দেশটির জনগণের বর্তমান প্রতিক্রিয়ার সংযোগ রয়েছে। অ্যাবের সন্দেহভাজন হত্যাকারী বলেছেন, চার্চটি তার মায়ের কাছ থেকে অতিরিক্ত অনুদান নিয়েছে যা তাকে দরিদ্র করে ফেলেছে। তিনি অ্যাবেকে চার্চের সমর্থন করার দায়ে অভিযুক্ত করেছেন।

এটি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার জন্য একটি জটিল পরিস্থিতি তৈরি করেছে। তিনি অ্যাবের একজন সমর্থক। তার অনুমোদনের রেটিং এত নিচে নেমেছে যা আগে কখনো হয়নি।তবে এর ফলে ক্ষতির পরিমাণ কম হতে পারে, যেহেতু তার দল ২০২৫ সাল পর্যন্ত বড় কোনো জাতীয় নির্বাচনের মুখোমুখি হবে না।

মঙ্গলবার টোকিওর নিপ্পন বুডোকান হলে অ্যাবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। ১৯০টিরও বেশি দেশের প্রতিনিধি এতে অংশগ্রহণ করবেন বলে ধারণা করা যাচ্ছে। শেষকৃত্যের এই অনুষ্ঠান একবিংশ শতাব্দীর অন্যতম প্রভাবশালী নেতাকে বিশ্ব নেতাদের বিদায় জানানোর একটি উপলক্ষ্য হিসেবে কাজ করবে।

XS
SM
MD
LG