অ্যাকসেসিবিলিটি লিংক

সংরক্ষিতদের সংযোজনের পর ৯৮ হাজার রুশ কাজাখাস্তানে প্রবেশ করেছে


রুশ পুরুষরা কাজাখাস্তানের আলমাটিতে একটি পাবলিক সার্ভিস সেন্টারে নিবন্ধনের জন্য লাইনে দাঁড়িয়েছে। ২৭ সেপ্টেম্বর, ২০২২।
রুশ পুরুষরা কাজাখাস্তানের আলমাটিতে একটি পাবলিক সার্ভিস সেন্টারে নিবন্ধনের জন্য লাইনে দাঁড়িয়েছে। ২৭ সেপ্টেম্বর, ২০২২।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে লড়াইয়ের জন্য সংরক্ষিতদের আংশিক সংগঠিত করার ঘোষণা দেয়ার পর থেকে প্রায় ৯৮ হাজার রুশ কাজাখাস্তানে প্রবেশ করেছে। মঙ্গলবার কাজাখ কর্মকর্তারা একথা জানান। সেনাবাহিনীতে সংযোজন এড়াতে চাওয়া পুরুষেরা প্রতিবেশী দেশগুলোতে স্থল ও আকাশপথে পালিয়ে যাচ্ছে।

কাজাখাস্তান এবং জর্জিয়া উভয়ই প্রাক্তন সোভিয়েত ইউনিয়নের অংশ। যারা গাড়ি, সাইকেল বা পায়ে হেঁটে পারাপার হন তাদের জন্য এগুলো সবচেয়ে জনপ্রিয় গন্তব্য বলে মনে হচ্ছে।

যাদের ফিনল্যান্ড বা নরওয়ের ভিসা আছে তারাও স্থলপথে আসছেন। বিদেশে যাবার প্লেনের টিকেট উচ্চ মূল্য সত্ত্বেও খুব দ্রুত বিক্রি হয় হয়ে গেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, যুদ্ধ বা অন্যান্য সামরিক পরিষেবায় পূর্ব অভিজ্ঞতা আছে এমন ৩ লাখ মানুষকে ডাকা হবে। তবে রাশিয়ার বিভিন্ন অঞ্চল থেকে জানানো হয়েছে, নিয়োগকারীরা উক্ত বিবরণের বাইরের পুরুষদেরও একত্রিত করছেন। এটি আরও ব্যাপক নিয়োগের ভীতিকে উস্কে দিচ্ছে যার ফলে সকল শ্রেণি ও বয়সের পুরুষরা বিমানবন্দর এবং সীমান্ত ক্রসিংগুলোতে ভীড় করছে।

সীমান্ত অতিক্রমকারী রুশদের সংখ্যা ঘোষণা করার সময় কাজাখাস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মারাত আখমেতজানভ বলেছেন, ফৌজদারি অভিযোগের কারণে আন্তর্জাতিক ওয়ান্টেড তালিকায় নাম না থাকলে কর্তৃপক্ষ সংযোজন এড়িয়ে যাওয়া কাউকেই তাদের দেশে ফেরত পাঠাবে না।

কাজাখের প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভ তার সরকারকে “বর্তমান হতাশাজনক পরিস্থিতির কারণে” তার দেশে রুশদের প্রবেশে সহায়তা করার নির্দেশ দিয়েছেন।

XS
SM
MD
LG