অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের আহ্বান রাশিয়াকে বিচ্ছিন্ন করার; ইউক্রেনীয় বাহিনীর জন্য আরও সামরিক সহায়তা প্রদানের


খারকিভে মালবাহী রেল স্টেশনের রেলওয়ে ইয়ার্ডের কাছে একটি গর্তের পাশে লোকজন দাঁড়িয়ে আছে। স্টেশনটি ২০২২ সালের ২৮ সেপ্টেম্বর একটি ক্ষেপণাস্ত্র হামলায় আংশিকভাবে ধ্বংস করা হয়।
খারকিভে মালবাহী রেল স্টেশনের রেলওয়ে ইয়ার্ডের কাছে একটি গর্তের পাশে লোকজন দাঁড়িয়ে আছে। স্টেশনটি ২০২২ সালের ২৮ সেপ্টেম্বর একটি ক্ষেপণাস্ত্র হামলায় আংশিকভাবে ধ্বংস করা হয়।

বুধবার ইউক্রেন তার সমর্থকদেরকে অনুরোধ করেছে, রাশিয়াকে যেন স্পষ্ট করে বলা হয় যে, “তাদের অধিগ্রহণ , ব্ল্যাকমেইল এবং আল্টিমেটামের প্রচেষ্টা”র ফলে রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের সংঘাতে ইউক্রেনের পক্ষে অন্যান্যদের সমর্থন আরও বৃদ্ধি করবে।

বুধবার লুহানস্ক এবং খেরসনে রাশিয়া-সংস্থাপিত নেতারা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে আবেদন করেছেন যে, ওই অঞ্চলগুলোকে যেন রাশিয়ার সাথে সংযুক্ত করে নেয়া হয়। তারা বলেছেন, ওই অঞ্চলের বাসিন্দাদের সমর্থনে তারা এমন আবেদন জানিয়েছেন।

রাশিয়া-সংস্থাপিত কর্মকর্তারা বলেছেন,অধিগ্রহণের সমর্থনে ভোটের ৫ দিনের মধ্যে জাপোরিঝিয়ায় ৯৩ শতাংশ, খেরসনে ৮৭ শতাংশ, লুহানস্কে ৯৮ শতাংশ এবং ডনেটস্কে ৯৯ শতাংশ ভোট পড়েছে। এই অঞ্চল ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ ভূখণ্ড নিয়ে গঠিত।

ইউক্রেন, যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশগুলো এই গণভোটকে অবৈধ বলে নিন্দা জানিয়েছে। এর আন্তর্জাতিক স্বীকৃতির সম্ভাবনা খুবই কম।

জেলেন্সকি বলেন, মস্কো যদি এই অঞ্চলগুলোকে অধিগ্রহণ করে “এর অর্থ হবে যে রাশিয়ার প্রেসিডেন্টের সাথে কথা বলার কিছু নেই।”

জাতিসংঘের রাজনৈতিক প্রধান রোজমেরি ডিকার্লো কাউন্সিল সদস্যদের বলেছেন যে এই সব গণভোট “জনগণের ইচ্ছার প্রকৃত অভিব্যক্তি” নয়।

ইউক্রেনের এবং পশ্চিমের উদ্বেগ, এই অঞ্চলগুলোকে রাশিয়ার সাথে সংযুক্ত করা হলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বাহিনী রাশিয়ার ওপর আক্রমণ করেছে- এমন দাবি করে ভূমি পুনরুদ্ধারের যেকোনো প্রচেষ্টা চালাতে পারেন।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG