অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের ভূখণ্ড অধিগ্রহণের পরিকল্পনা রাশিয়ার; নতুন নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি


রাশিয়ার অংশ হওয়ার জন্য রুশ দখলে থাকা ইউক্রেনের চারটি অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হওয়ার একদিন পর, ইউক্রেনের লুহানস্ক অঞ্চলে রুশ পাসপোর্টের ছবি প্রদর্শনকারী একটি বিলবোর্ডের সামনে দিয়ে হেঁটে যাচ্ছেন এক নারী, ২৮ সেপ্টেম্বর ২০২২।

ক্রেমলিন জানিয়েছে যে, ইউক্রেনের চারটি এলাকাকে রাশিয়াতে আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত করতে রাশিয়া শুক্রবার একটি অনুষ্ঠান আয়োজন করবে। ইউক্রেন ও তাদের মিত্ররা এমন অন্তর্ভুক্তিকে অবৈধ আখ্যায়িত করে সেটিকে নাকচ করে দিয়েছে। তারা এমন পদক্ষেপের প্রতিশোধ হিসেবে রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপেরও অঙ্গীকার করেছে।

ক্রেমলিনের মুখপাত্র দ্যমিত্রি পেসকভ সাংবাদিকদের বৃহস্পতিবার বলেন যে, অনুষ্ঠানটিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সহ ঐ চার অঞ্চলের রুশ নিযুক্ত প্রধানগণও উপস্থিত থাকবেন। ঐ চারটি এলাকায় রাশিয়া গণভোটের নাটক সাজায়, যেটি এই সপ্তাহে আরও আগের দিকে শেষ হয়।

জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ বৃহস্পতিবার টুইটারে বলেন যে, তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকিকে আশ্বস্ত করেছেন যে, জার্মানি কখনোই “তথাকথিত ফলাফলগুলো” মেনে নিবে না।

শোলজ বলেন, “অবৈধভাবে দখলকৃত ইউক্রেনের এলাকাগুলোতে পুতিনের ভুয়া গণভোটটির কোন মূল্য নেই।”

হোয়াইট হাউজের প্রেস সচিব ক্যারিন জ্যঁ-পিয়ের বুধবার সংবাদদাতাদের বলেন যে, যুক্তরাষ্ট্র আশাই করেছিল যে, রুশরা “এই ভুয়া গণভোটটিকে আন্তর্জাতিক আইন ও জাতিসংঘের মূলনীতি লঙ্ঘন করে ইউক্রেনীয় ভূখণ্ডকে অধিগ্রহণের জন্য মিথ্যা প্রেক্ষাপট হিসেবে ব্যবহার করবে।”

জ্যঁ-পিয়ের বলেন যে, রাশিয়া যাই দাবি করুক না কেন এই এলাকাগুলো ইউক্রেনীয় ভূখণ্ডই থাকবে।

তিনি বলেন, “এর প্রতিক্রিয়াস্বরূপ, রাশিয়া এবং এমন কর্মকাণ্ডে সমর্থন যোগান দেওয়া রাশিয়ার ভেতরে ও বাইরে অবস্থানকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে আরও অতিরিক্ত অর্থনৈতিক ক্ষতি আরোপ করতে আমরা আমাদের মিত্র ও সহযোগীদের সাথে মিলে কাজ করব।”

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন বুধবার বলেন যে, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) “রাশিয়ার পণ্যের নতুন আমদানির উপর বিস্তীর্ণ নিষেধাজ্ঞা” ও “ক্রেমলিনের সমরযন্ত্রকে গুরুত্বপূর্ণ প্রযুক্তি থেকে বঞ্চিত করতে” নিজেদের রফতানি নিষেধাজ্ঞাগুলোকে আরও বিস্তৃত করার মাধ্যমে এর প্রতি প্রতিক্রিয়া জানানোর পরিকল্পনা করছে।



XS
SM
MD
LG