অ্যাকসেসিবিলিটি লিংক

বঙ্গোপসাগরে নিম্নচাপ: বাংলাদেশে আগামী তিন দিন বৃষ্টির সম্ভাবনা


চট্টগ্রামে ঘূর্ণিঝড় মহাসেন আসার আগে একজন ব্যক্তি বঙ্গোপসাগরের তীরে হাঁটছেন। ১৬ মে, ২০১৩ (ফাইল ছবি)

বঙ্গোপসাগরে আবার নিম্নচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে বাংলাদেশে আগামী তিন দিন বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া দপ্তর।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর এক বুলেটিনে জানিয়েছে, “উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হওয়ায় রবিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টিপাত আগামী তিন দিন অব্যাহত থাকতে পারে।”

অবহাওয়া অফিসের বুলেটিনে আরও বলা হয়, “রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি অথবা ভারি বর্ষণ হতে পারে।”

রবিবার সকালে ঢাকায় ৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সারাদেশে দিনের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীর তাড়াশ এবং রংপুরের সৈয়দপুরে, ৩৬ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস। আর খুলনা বিভাগের কুমারখালীতে ছিল সর্বনিম্ন তাপমাত্রা, ২১ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস।

বুলেটিনে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত প্রসারিত রয়েছে। এর একটি বর্ধিতাংশ প্রসারিত হয়েছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত।

XS
SM
MD
LG