অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে এলপিজির দাম কমেছে কেজিতে ২.৯১ টাকা


বাংলাদেশে এলপিজির দাম কমেছে কেজিতে ২.৯১ টাকা।
বাংলাদেশে এলপিজির দাম কমেছে কেজিতে ২.৯১ টাকা।

বাংলাদেশে তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম প্রতি কেজি ২ টাকা ৯১ কমেছে। সে হিসাবে, ১২ কেজি এলপিজি সিলিন্ডারের বর্তমান দাম ১২০০ টাকা। এ ঘোষণার আগ পর্যন্ত এলপিজি সিলিন্ডারের দাম ছিল এক হাজার ২৩৫ টাকা। রবিবার (২ অক্টোবর) সন্ধ্যা ৬টা থেকেই নতুন দাম কার্যকর হবে।

রবিবার (২ অক্টোবর) এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান আব্দুল জলিল অক্টোবর মাসের জন্য পেট্রোলিয়াম গ্যাসের নতুন দাম ঘোষণা করেছেন।

ঘোষণা অনুযায়ী, সাড়ে ৫ কেজি থেকে ৪৫ কেজি পর্যন্ত অন্যান্য আকারের সিলিন্ডারের জন্য এলপিজির দাম যৌক্তিকভাবে কমে আসবে। এছাড়া, অটো গ্যাসের (মোটর গাড়ির জন্য ব্যবহৃত এলপিজি) দাম লিটারপ্রতি ৫৭ দশমিক ৫৫ টাকা থেকে কমিয়ে ৫৫ দশমিক ৯২ টাকা করা হয়েছে। যার ফলে লিটারপ্রতি ১ টাকা ৬৩ পয়সা কমেছে।

বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল জানান, “বেসরকারি অপারেটররা মধ্যপ্রাচ্য থেকে বৈদেশিক মুদ্রার মাধ্যমে আমদানি করে বলে, এলপিজির মূল্য পুনর্নির্ধারণে ডলারের হার ১০৬ দশমিক ৬৪ টাকা ধরা হয়েছে। বৈশ্বিক বাজারে এলপিজির দাম কমলেও, স্থানীয় বাজারে ডলারের দাম বেশি থাকায়, দামের এই নিম্নমুখী প্রবণতার পুরো সুবিধা পাচ্ছেন না ভোক্তারা। গত মাসে ডলারের বিনিময় হার ধরা হয়েছিল ১০৪ দশমিক ০২ টাকা।”

রাষ্ট্রীয় মালিকানাধীন এলপি গ্যাস কোম্পানি দ্বারা বাজারজাতকৃত এলপিজির মূল্য যথারীতি বহাল থাকবে। কারণ এটি স্থানীয়ভাবে উৎপাদিত হয়; যার বাজার শেয়ার ৫ শতাংশের কম।

এই বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর, স্থানীয় বাজারে এলপিজির দাম সর্বোচ্চ এক হাজার ৪৩৯ টাকা (১২ কেজি সিলিন্ডার) পর্যন্ত পৌঁছে। এই বছরের জানুয়ারিতে, ১২ কেজি সিলিন্ডারের জন্য এলপিজির দাম ছিল এক হাজার ২২৫ টাকা।

XS
SM
MD
LG