অ্যাকসেসিবিলিটি লিংক

'আমরা যে লড়াই করছি সেটি ক্ষমতার জন্য না' বলছেন বুরকিনা ফাসোর নতুন সামরিক নেতা


আরটিবি নামের রাষ্ট্রীয় টেলিভিশনের সম্প্রচারিত ভিডিও থেকে নেওয়া এই ছবিতে দেখা যাচ্ছে, সামরিক অভ্যুত্থানের মুখপাত্র ক্যাপ্টেন কিসওয়েন্দসিদা ফারুক আজারিয়া সোর্গো, বুরকিনা ফাসোর রাজধানী ওয়াগাদুগু-তে এক বিবৃতি পাঠ করছেন, ৩০ সেপ্টেম্বর ২০২২।

বুরকিনা ফাসো’র নতুন সামরিক নেতা, ক্যাপ্টেন ইবরাহিম ট্রাওর শনিবার ভিওএ-কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন যে, ক্ষমতাচ্যুত জান্তাকে সমর্থন করছে - বুরকিনা ফাসোর এমন কোন বাহিনীর সাথে তিনি কোন সংঘাত চান না।

তিনি বলেন, “আমরা যেই লড়াই করছি সেটি ক্ষমতার জন্য না।”

শুক্রবার সামরিক কর্মকর্তারা দাবি করেন যে, তারা জান্তা সরকারের নেতা পল-অঁরি সানডাওগো দামিবা-কে ক্ষমতাচ্যুত করেছেন। তারা বলেন যে, দামিবা ক্রমবর্ধনশীল ইসলামী বিদ্রোহটি দমনে ব্যর্থ হয়েছেন।

ট্রাওর বলেন, “আমরা যেই লড়াইয়ের নেতৃত্ব দিচ্ছি সেটি বুরকিনা ফাসোর জন্য।”

তিনি বলেন, “কিছু বিষয় বুঝতে হলে আপনাকে গভীরে যেতে হবে। … আপনি কি ভাবতে পারেন যে, আমরা গ্রামে গিয়ে দেখি যে গাছের সমস্ত পাতা গায়েব হয়ে গিয়েছে, কারন মানুষজন সেগুলো খেয়ে ফেলছে। এমনকি মানুষজন ঘাসও খেয়ে ফেলছে। আমরা এমন সমাধান প্রস্তাব করছি যেগুলো আমাদেরকে উৎপাদন করতে দিবে এবং এই সকল মানুষকে রক্ষা করতে দিবে, আমাদের কথা শোনা হচ্ছে না। আমরা এত এত সমাধান প্রস্তাব করেছিলাম এবং আমি বুঝতে পারছি যে শেষ পর্যন্ত আমরা রাজনীতির খেলা খেলছি।”

“আমরা আমাদের মানুষদের বাঁচাতে চাই। আমরা আমাদের মানুষদেরকে এই দৈন্যদশা থেকে, এই অনুন্নত অবস্থা থেকে, এই নিরাপত্তাহীনতা থেকে বের করে আনতে চাই। এটাই [আমাদের] লড়াই।”

এজেন্সি ফ্রান্স-প্রেস (এএফপি) জানিয়েছে যে, বুরকিনা ফাসোর সেনাবাহিনীর জেনারেল স্টাফ, সামরিক অভ্যুত্থানটিকে সামরিক বাহিনীর ভেতরের একটি “অভ্যন্তরীণ সংকট” বলে সেটিকে নাকচ করে দিয়েছেন।

ট্রাওর ভিওএ-কে বলেন, “আমরা একটি জাতীয় ফোরামের জন্য অপেক্ষা করছি, যারা একজন প্রেসিডেন্ট নির্ধারণ করবেন। আমরা এখানে ক্ষমতার জন্য আসিনি।”

XS
SM
MD
LG