অ্যাকসেসিবিলিটি লিংক

সেকেন্ডারি মার্কেটে ট্রায়ালে যাচ্ছে সরকারি সিকিউরিটিজ: বাংলাদেশ ব্যাংকের গভর্নর


বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, “পুঁজিবাজারকে প্রাণবন্ত করতে আগামী সপ্তাহ থেকে সেকেন্ডারি মার্কেটে সরকারি সিকিউরিটিজ-এর ট্রায়াল ট্রেডিং শুরু হবে। সোমবার (৩ অক্টোবর) বাংলাদেশের রাজধানী ঢাকার আগারগাঁওয়ে,বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ভবনে সপ্তাহব্যাপী ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’-এর উদ্বোধনী অনুষ্ঠানে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এ কথা বলেন।

গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেন, “দ্রুত বর্ধনশীল অর্থনীতির জন্য বিশাল বিনিয়োগের প্রয়োজন, যা শুধুমাত্র ব্যাংক ঋণ দিয়ে পূরণ করা সম্ভব নয়। প্রবৃদ্ধির জন্য পুঁজি প্রয়োজন। পুঁজি গঠনের জন্য সকল শ্রেণির মানুষকে শেয়ারবাজারে বিনিয়োগ করতে হবে।”

বাংলাদেশ ব্যাংকের গভর্নর জনগণকে বন্ড মার্কেট এবং শেয়ার মার্কেট, উভয় ক্ষেত্রেই তাদের অর্থ বিনিয়োগ করার আহ্বান জানান। তিনি জানান, “সরকার বিনিয়োগকারীদের জন্য নিয়ম ও প্রবিধান সহজ করার জন্য কাজ করছে।”

আব্দুর রউফ তালুকদার বলেন, “ব্যাংকগুলো স্বল্প-মেয়াদী আমানতের বিপরীতে, উদ্যোক্তাদের দীর্ঘ-মেয়াদে ঋণ দিচ্ছে। এ কারণে খেলাপি ঋণ বাড়ছে।”

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের (এফআইডি) সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহ বলেন, “সাধারণ শেয়ারহোল্ডারদের বিশ্বাসযোগ্যতা অর্জনের জন্য, মন্ত্রণালয় শেয়ার লেনদেনে স্বয়ংক্রিয়তা ও স্বচ্ছতা প্রতিষ্ঠা করতে, কেন্দ্রীয় ব্যাংক, এনবিআর ও বিএসইসির সঙ্গে কাজ করছে।”

বিএসইসি চেয়ারম্যান, অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

XS
SM
MD
LG