অ্যাকসেসিবিলিটি লিংক

শিক্ষা প্রতিষ্ঠানে ধ্যান চর্চার উদ্যোগ নিয়েছে সরকার: শিক্ষামন্ত্রী দীপু মনি


শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি জানিয়েছেন যে, সরকার শিক্ষা প্রতিষ্ঠানে ধ্যান চর্চার উদ্যোগ নিয়েছে। তিনি, ধ্যান চর্চায় অংশগ্রহণ করে, সমাজে সকল স্তরে সৎ, সাহসী, আশাবাদী, সহমর্মী ও ইতিবাচক মানুষ হয়ে ওঠার চর্চা ছড়িয়ে দেওয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

শিক্ষমন্ত্রী দীপু মনি বলেন, “শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত ধ্যান বা মেডিটেশন চর্চার মধ্য দিয়ে, শিক্ষার্থীদের দৈহিক, মানসিক ও আত্মিকভাবে সুস্থ ও সবল করে, তাদেরকে দক্ষ যোগ্য মানবিক ও সৃজনশীল মানুষ হিসেবে গড়ে তুলতে উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।”

সোমবার ( ৩ অক্টোবর) রাজধানীর আইডিইবি ভবনে শিক্ষা প্রতিষ্ঠানের পোস্ট-কোভিড টোটাল ফিটনেস চালুকরণ শীর্ষক কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে ডা.দীপু মনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, “আমরা চাই আমাদের শিক্ষার্থীরা মানবিক মূল্যবোধ চর্চা করে আলোকিত মানুষ হোক। ধর্মচর্চা ও আত্মিক উন্নয়নে, শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য, সকল হতাশা ও নেতিবাচকতা দূর করার জন্য, সকল আসক্তি থেকে মুক্ত থাকার জন্য, ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়বার জন্য, লক্ষ্য স্থির করে জীবনকে এগিয়ে নেয়ার জন্য, শুদ্ধাচার চর্চার জন্য ধ্যান চর্চার প্রয়োজন। ধ্যান জীবনের লক্ষ্য অর্জনে সহায়তা করবে এবং একটা উন্নত, সুখী সমৃদ্ধ জীবন দিতে পারবে। একজন শিক্ষার্থীর অর্জনের পথে, ধ্যান একটি বড় ভূমিকা পালন করতে পারে।”

দীপু মনি বলেন, “আমরা বলছি শিক্ষার্থীদের আমরা বিজ্ঞানমনস্ক, প্রযুক্তিবান্ধব, প্রযুক্তি ব্যবহারে ও উদ্ভাবনে দক্ষ, মানবিক ও সৃজনশীল মানুষ হিসেবে গড়ে তুলবো। আমাদের এই প্রয়াসে, সাফল্যের সহায়ক হিসেবে ধ্যান চর্চা কাজ করবে।”

প্রথিতযশা মনোচিকিৎসক ও সাহিত্যিক অধ্যাপক ডা. আনোয়ারা সৈয়দ হক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মশিউর রহমান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো: ফরহাদুল ইসলাম, কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. মো. ওমর ফারুক।

XS
SM
MD
LG