অ্যাকসেসিবিলিটি লিংক

সংকট মোকাবিলায় সামরিক মহড়া শুরু করলো যুক্তরাষ্ট্র এবং ফিলিপাইনের বাহিনী


ফিলিপাইনের তাগুইগ শহরের ফোর্ট বানিফাসিওতে “সাগরের যোদ্ধাদের সহযোগিতা”, সংক্ষেপে কামান্দাগ, নামে বার্ষিক এক যৌথ সামরিক মহড়ার উদ্বোধনী অনুষ্ঠানের সময় যুক্তরাষ্ট্রের নৌসেনারা অভিবাদন জানাচ্ছে। ৩ অক্টোবর, ২০২২।
ফিলিপাইনের তাগুইগ শহরের ফোর্ট বানিফাসিওতে “সাগরের যোদ্ধাদের সহযোগিতা”, সংক্ষেপে কামান্দাগ, নামে বার্ষিক এক যৌথ সামরিক মহড়ার উদ্বোধনী অনুষ্ঠানের সময় যুক্তরাষ্ট্রের নৌসেনারা অভিবাদন জানাচ্ছে। ৩ অক্টোবর, ২০২২।

দক্ষিণ চীন সাগরের আঞ্চলিক বিরোধ এবং তাইওয়ান সংক্রান্ত ক্রমবর্ধমান উত্তেজনা একটি দীর্ঘমেয়াদী অনিশ্চিত অবস্থা এবং এই অঞ্চলে যে কোনো সংকট মোকাবিলায় সোমবার যুক্তরাষ্ট্র ও ফিলিপাইনের ২ হাজার ৫শ জনেরও বেশি নৌসেনা সামরিক মহড়ায় যোগ দিয়েছে।

“সাগরের যোদ্ধাদের সহযোগিতা”, সংক্ষেপে কামান্দাগ, নামের এই মহড়ায় যুক্তরাষ্ট্রের ১ হাজার ৯শ নৌসেনা এবং ফিলিপাইনের ৬শ-রও বেশি সেনা অংশ নিচ্ছে বলে যুক্তরাষ্ট্র এবং ফিলিপাইনের সামরিক কর্মকর্তারা জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের হাইমার্স মিসাইল লঞ্চার এবং সুপারসনিক জেট লাইভ-ফায়ার এই মহড়ায় অংশ নেবে বলে তারা জানায়। এই সামরিক মহড়া ১৪ অক্টোবর শেষ হবে।

মহড়ার স্থানগুলোর মধ্যে রয়েছে দক্ষিণ চীন সাগরের মুখোমুখি পশ্চিমের দ্বীপ প্রদেশ পালোয়ান এবং তাইওয়ান থেকে লুজন প্রণালী জুড়ে অবস্থিত উত্তর ফিলিপাইনের অঞ্চল।

জুলাই মাসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন চীনকে ২০১৬ সালের সালিশি রায় মেনে চলার আহ্বান জানিয়েছিলেন। ওই রায় দক্ষিণ চীন সাগরে বেইজিং-এর বিশাল আঞ্চলিক দাবিকে খারিজ করে। তিনি সতর্ক করে বলেন, বিতর্কিত জলসীমায় ফিলিপিনো বাহিনী, জাহাজ বা বিমান হামলার শিকার হলে ওয়াশিংটন ১৯৫১ সালের যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা চুক্তির অধীনে ফিলিপাইনকে রক্ষা করতে বাধ্য।

২০১৩ সালে ফিলিপাইন সরকার চীনের উত্তর-পশ্চিম উপকূল থেকে তাদের একটি দলকে জব্দ করার বিষয়ে অভিযোগ করে। এরপর সামুদ্রিক আইন সম্পর্কিত জাতিসংঘের কনভেনশনের অধীনে দি হেগে গঠিত একটি সালিশি ট্রাইব্যুনাল উক্ত রায় জারি করে। সালিশে চীন অংশগ্রহণ করেনি। সালিশের সিদ্ধান্তকে চীন ভুয়া বলে অভিহিত করেছে এবং এটিকে অস্বীকার করে চলেছে।

দীর্ঘদিন ধরে চলমান সামুদ্রিক বিরোধ এবং চীন ও তাইওয়ানের মধ্যকার ক্রমবর্ধমান উত্তেজনাপূর্ণ সম্পর্ক যুক্তরাষ্ট্র-চীন বৈরিতার একটি মূল আলোচনায় পরিণত হয়েছে।

XS
SM
MD
LG