অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানে সাম্প্রতিক বিক্ষোভের জন্য যুক্তরাষ্ট্রকে দোষারোপ করলেন দেশটির সর্বোচ্চ নেতা


ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি রাজধানী তেহরানে সশস্ত্র বাহিনী একাডেমিগুলির ক্যাডেটদের জন্য আয়োজিত এক যৌথ স্নাতক অনুষ্ঠানে যোগ দেন।৩ অক্টোবর, ২০২২

সোমবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ইরানে কয়েক বছরের মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভের বিরুদ্ধে প্রকাশ্যে তার প্রতিক্রিয়া জানিয়েছেন। কয়েক সপ্তাহ নীরব থাকার পর তিনি ঐ বিক্ষোভের নিন্দা করে এটিকে "দাঙ্গা" বলে অভিহিত করেছেন এবং বিক্ষোভের পরিকল্পনার জন্য যুক্তরাষ্ট্র ও ইসরাইলকে দায়ী করেছেন।

ইরানের নৈতিকতা পুলিশের হেফাজতে এক নারীর মৃত্যুর কারণে ইরানে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।সরকার বিক্ষোভ দমনের চেষ্টা করা সত্ত্বেও তৃতীয় সপ্তাহ ধরে দেশ জুড়ে সহিংসতা অব্যাহত রয়েছে।

সোমবার, ইরানে ছাত্র এবং পুলিশের মধ্যে ঘন্টাব্যাপী সংঘর্ষ চলার পর তাদের শীর্ষ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেয়। চলমান সহিংসতায় সর্বশেষ বিক্ষোভের ঘটনা ঘটে নামকরা ঐ প্রতিষ্ঠানটিতে যেখানে কয়েক’শ যুবককে আটক করা হয়।

তেহরানে ছাত্রদের সাথে কথা বলার সময়, খামেনি বলেন, পুলিশ হেফাজতে ২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যুতে তিনি "গভীরভাবে মর্মাহত" এবং এটিকে "দুঃখজনক ঘটনা" বলে অভিহিত করেন। তবে কর্তৃপক্ষের আগের দেওয়া মন্তব্যের প্রতিধ্বনি করে খামেনি এই বিক্ষোভকে ইরানকে অস্থিতিশীল করার জন্য বিদেশী ষড়যন্ত্র বলে মন্তব্য করেন।

XS
SM
MD
LG