অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়া জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে


দক্ষিণ কোরিয়ার সিওলের সিওল রেলওয়ে স্টেশনে, টিভি স্ক্রিনে ফাইল ফুটেজ সহ উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ সম্পর্কে রিপোর্ট করা একটি সংবাদ দেখানো হচ্ছে, অক্টোবর ৪, ২০২২।

উত্তর কোরিয়া জাপানের উপর দিয়ে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। গত কয়েক বছর ধরে এমন উত্তেজনা দেখা যায়নি। ফলে টোকিও মঙ্গলবার সকালে হোক্কাইডো এবং আওমোরির উত্তরাঞ্চলীয় স্থাপনাসমুহের কিছু বাসিন্দাকে সরিয়ে নিতে বাধ্য হয়।

জাপানের প্রধান ক্যাবিনেট সচিব হিরোকাজু মাতসুনো সাংবাদিকদের বলেন, সকাল ৭টা ২২ মিনিটে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। এর প্রায় ২২ মিনিট পর জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে প্রশান্ত মহাসাগরে এটি আঘাত হানে ।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) এই প্রজেক্টাইলকে উত্তর কোরিয়ার উত্তরাঞ্চলীয় জাং এলাকা থেকে উৎক্ষেপিত একটি মধ্য পাল্লার ব্যালিস্টিক মিসাইল (আইআরবিএম) বলে অভিহিত করেছে, যা ৯৭০ কিলোমিটার উচ্চতায় ৪,৫০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, যিনি মঙ্গলবার রাষ্ট্রপ্রধান হিসেবে তার এক বছর পূর্তি উদযাপন করছেন, তিনি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের তীব্র নিন্দা জানিয়ে একে 'জঘন্য' কাজ বলে অভিহিত করেছেন।

জাপানি ভূখন্ডের উপর দিয়ে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়, যা এই অঞ্চলের উত্তেজনাকে আরও বাড়িয়ে তোলে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন একটি বিবৃতিতে এটিকে "বিপজ্জনক এবং বেপরোয়া" হিসাবে বর্ণনা করেন। এই ঘটনা মঙ্গলবার উত্তর কোরিয়ার "জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজোলিউশন এবং আন্তর্জাতিক নিরাপত্তা নিয়মের প্রতি নির্লজ্জ অবজ্ঞা" প্রদর্শন বলেও মন্তব্য করেন।

সাম্প্রতিক দিনগুলোতে কোরীয় উপদ্বীপে উত্তেজনা বাড়ছে, মঙ্গলবারের উৎক্ষেপণের ফলে পিয়ংইয়ং ২৫, ২৮, ২৯ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

সশস্ত্র বাহিনী দিবসের এক অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়োল উত্তর কোরিয়াকে যে কোনো ধরনের পারমাণবিক উসকানির বিরুদ্ধে সতর্ক করে দিয়ে বলেন, পারমাণবিক অস্ত্র ব্যবহারের সিদ্ধান্ত নিলে মিত্রদের কাছ থেকে 'দৃঢ় ও অপ্রতিরোধ্য' প্রতিক্রিয়া প্রস্তুত থাকবে।

XS
SM
MD
LG