অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্লোরিডায় হারিকেন ইয়েনে বিধ্বস্ত বাড়ি ঘরে ফিরে আসছে বাসিন্দারা


হারিকেন ইয়েনের পরে, ফ্লোরিডার লি কাউন্টির পাইন দ্বীপে ঝড়ের মধ্যে থাকা বাসিন্দা সুজান টমলিনসনকে সরিয়ে নিতে সাহায্য করছে উদ্ধারকারীরা। ২ অক্টোবর, ২০২২।

ব্র্যান্ডি রাই চ্যাপম্যান যখন গত সপ্তাহে ছোট দ্বীপ শহর ফোর্ট মায়ার্সে তার সমুদ্রতীরের বাড়িতে ছিলেন তখন তিনি জানতে পারেন যে একটি শক্তিশালী হারিকেন ইয়েন ক্যাটাগরি ৪ ঝড় হিসাবে দক্ষিণ-পশ্চিম ফ্লোরিডায় আঘাত হানবে।

তখন চ্যাপম্যান তার কুকুর এবং বিড়ালকে আঁকড়ে ধরে, প্রয়াত বাবার বাড়ি ছেড়ে চলে যাওয়ার সিদ্ধান্ত নেন। কারণ তার জীবন বাঁচাতে অন্যত্র চলে যাবার বিকল্প ছিল না।

কয়েকদিন পরে যখন চ্যাপম্যান ফিরে আসেন, তখন তিনি হতবাক হয়ে পড়েন।

তিনি ভিওএ-কে বলেন, "পানি বাইরের ছাদ পর্যন্ত পৌঁছেছিল, এবং ভিতরে চার ফুট উঁচু ছিল। সারাজীবনের পারিবারিক স্মৃতিসহ আমার যা কিছু আছে সবই সেই বাড়িতে ছিল। এটা সত্যটিই হৃদয়বিদারক। আমার বাবার বাড়ি, আমাদের আশেপাশের সব - আমাদের পুরো দ্বীপ, সত্যিই – পানিতে ডুবে গেছে।"

ঘন্টায় ২৪০ কিলোমিটারেরও বেশি বেগে অবিরাম বাতাসের সাথে ইয়েন যুক্তরাষ্ট্রে আঘাত করার কয়েক দিন পর, ঝড়ের ফলে মৃতের সংখ্যা বাড়তে থাকে, ক্ষয়ক্ষতির পরিমাণ আনুমানিক কয়েকশ’ কোটি ডলার হবে। ফ্লোরিডিয়ার কয়েক লাখ মানুষ বিদ্যুৎ ও ইন্টারনেট ছাড়াই রয়ে গেছে, সন্ধান ও উদ্ধার অভিযান ত্রাণ ও পুনরুদ্ধারের প্রচেষ্টাকে এগিয়ে নিয়ে গেছে।

আমেরিকান রেড ক্রস বলছে, ফ্লোরিডা এবং অন্যত্র ১৩০০ জনেরও বেশি কর্মী দুর্যোগ ত্রাণ প্রচেষ্টায় সহায়তা করছেন।

ফ্লোরিডায় ইয়েনের আঘাতে ১০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। বেশিরভাগ হতাহতের ঘটনা ঘটেছে রাজ্যের দক্ষিণ-পশ্চিমাঞ্চলগুলোতে।

হারিকেন ইয়েন মেক্সিকো উপসাগরের উষ্ণ জলের উপর আরও শক্তিশালী হয়ে পড়লে, জরুরি সংস্থাগুলি স্বেচ্ছাসেবকদের এবং সাহায্যের জন্য আবেদন জানায়।

ইউনাইটেড কাজুন নৌবাহিনী জানিয়েছে, তারা দক্ষিণ-পশ্চিম ফ্লোরিডায় সহায়তার জন্য হাজার হাজার অনুরোধ পেয়েছে। এই অনুরোধগুলির মধ্যে কয়েকটি এমন লোকেদের সুস্থতা পরীক্ষা করার জন্য যারা প্রিয়জনের কাছ থেকে কোনও খবর পাননি। কারণ বিদ্যুৎ চলে গেছে, এবং রাস্তা এবং সেতুগুলি অবরুদ্ধ, অব্যবহারযোগ্য বা ধ্বংস হয়ে গেছে।

চ্যাপম্যান সহ দক্ষিণ-পশ্চিম ফ্লোরিডার অনেকের বাবার বাড়ি বসবাসের অযোগ্য, সেসব বাড়ি পুনরুদ্ধার স্বল্পমেয়াদে সম্ভব হবে না।

ধ্বংসযজ্ঞ সম্ভবত ফ্লোরিডায় আবাসন সংকটের আরও অবনতি ঘটিয়েছে। ঝড়ের আগেও, একটি অলাভজনক গোষ্ঠী ফ্লোরিডা হাউজিং কোয়ালিশন,হিসেব করেছিল যে রাজ্যে নিম্ন ও মধ্যম আয়ের পরিবারের জন্য ৫ লাখ বাড়ির ঘাটতি ছিল।

XS
SM
MD
LG