অ্যাকসেসিবিলিটি লিংক

আয়ারল্যান্ডে গ্যাস স্টেশনে বিস্ফোরণে ৭ জন নিহত, বলছে পুলিশ


উত্তর-পশ্চিম আয়ারল্যান্ডের ক্রিসলফ-এ একটি বিস্ফোরণের পর জরুরি পরিষেবা বিভাগের কর্মীরা ঘটনাস্থলে কাজ করছেন, ৮ অক্টোবর, ২০২২।

আয়ারল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলের কাউন্টি দনেগাল’এর একটি গ্যাস স্টেশনে বিস্ফোরণ ঘটলে সাতজন নিহত হয়েছেন। শনিবার এ তথ্য জানিয়েছে পুলিশ।

গার্ডা সিওচানা পুলিশ বাহিনী জানিয়েছে, আটজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর, ক্রিসলো গ্রামের ঘটনাস্থলে" সম্ভাব্য নিহতদের উদ্ধার ও আহতদের অনুসন্ধান কাজ চলছে ।"তারা আরও বলেছে, "এই দূর্ঘটনায় এখন পর্যন্ত সাতজনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। শুক্রবারই তিনজনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হওয়া গিয়েছিল। আর, রাতে আরো চারজনের মৃত্যুর নিশ্চিত খবর পাওয়া গেছে।

একটি পেট্রোল স্টেশনের সামনের চত্বরে এবং নিকটবর্তী একটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে বিস্ফারণের পর আয়ারল্যান্ড-এর জরুরি পরিষেবা বিভাগগুলো উদ্ধার তৎপরতা শুরু করে এবং তা সারা রাত ধরে চলে।

ঘটনাস্থল থেকে প্রায় ১৫০ মিটার দূরে অবস্থিত বাড়ির বাসিন্দা কাইরান গ্যালাঘে বিবিসিকে বলেন, বিস্ফোরণের শব্দ 'বোমার' শব্দের মতো শোনাচ্ছিল। তিনি জানান, “ আমি সে সময় বাড়িতেই ছিলাম। আমি বিস্ফোরণের শব্দ শুনতে পাই। তাৎক্ষনিক ভাবে আমি বুঝতে পারি কিছু একটা ঘটছে...ওটা ছিল একটা বোমা বিস্ফোরণের শব্দের মতো।”

ব্রিটিশ পরিচালিত উত্তর আয়ারল্যান্ডের সীমান্তের উভয় পাশ থেকে ফায়ার সার্ভিসসহ জরুরি পরিষেবার অনেক গাড়ি রাতভর ঘটনাস্থলেই অবস্থান করে।

গার্ডাই (আইরিশ পুলিশ) এবং বেসামরিক প্রতিরক্ষা বিভাগ এখানে উদ্ধার কাজে যুক্ত হয়। আর, কোস্টগার্ড-এর একটি হেলিকপ্টার লেটারকেনি বিশ্ববিদ্যালয় হাসপাতাল থেকে কিছু আহত ব্যক্তিকে আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে নিয়ে যায়।

বিস্ফোরণস্থল থেকে প্রায় ২৪ কিলোমিটার দূরের লেটারকেনি ইউনিভার্সিটি হসপিটাল এক বিবৃতিতে বলেছে, বহু আহত ব্যক্তির শুশ্রুষার জন্য এই হাসপাতালকে জরুরি কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠা করা হয়।

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন বলেন, “এই বিধ্বংসী বিস্ফোরণে যারা প্রাণ হারিয়েছেন এবং যারা আহত হয়েছেন,তারা রয়েছেন আমাদের চিন্তা ও প্রার্থনা জুড়ে।

জরুরি পরিষেবার সদস্য; যারা এই অত্যন্ত বেদনাদায়ক পরিস্থিতিতে অবিরাম কাজ করেছেন তাদের ধন্যবাদ জানিয়েছেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন।

অ্যাপলগ্রীন সার্ভিস স্টেশনটি এন ৫৬ মহাসড়কে অবস্থিত। এই স্থানটি আয়ারল্যান্ড প্রজাতন্ত্রের উত্তর পাশে যাওয়ার একটি মোড়। অ্যাপলগ্রীন টুইট করে জানিয়েছে,‘খবরটি ভয়াবহ’।

আয়ারল্যান্ড-এর প্রেসিডেন্ট মাইকেল ডি হিগিন্স এক সরকারি বিবৃতিতে শোক শোক প্রকাশ করেছেন। তিনি বলেন, “এই দুঃখজনক ঘটনা ঘনিষ্ঠ ভাবে সম্পর্কিত সম্প্রদায়ের জন্য একটি মারাত্মক আঘাত। এখানকার সকল নিহত ও আহতদের জন্য সকল সদস্য গভীর বেদনা অনুভব করবেন এবং আরও অনেকে এমন বেদনা বোধ করবেন।”

XS
SM
MD
LG