অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ১৮ মাস কারাভোগের পর স্বদেশে ফিরে গেলেন তিন ভারতীয় নাগরিক


তিন ভারতীয় নাগরিককে বিএসএফের কাছে হস্তান্তর

বাংলাদেশে সাড়ে ১৮ মাস কারাভোগ শেষে, তিন ভারতীয় নাগরিককে বিএসএফের কাছে হস্তান্তর করেছে বিজিবি। সোমবার (১০ অক্টোবর) দুপুরে চুয়াডাঙ্গার দর্শনা চেকপোস্টোর ৭৬ নম্বর মেইন পিলারের কাছে, শূন্য রেখায় হস্তান্তর কার্যক্রম সম্পন্ন হয়।

স্বদেশে ফেরত যাওয়া ভারতীয় নাগরিকরা হলেন; উত্তর চব্বিশ পরগনা জেলার হাবড়া থানার হায়দারবেলিয়া গ্রামের মৃত রতন দের ছেলে সুমন দে, তার স্ত্রী সুজাতা দে ও শিশুপুত্র শুভজিত দে।

চুয়াডাঙ্গার দর্শনা চেকপোস্ট সূত্রে জানা গেছে, ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে অবৈধভাবে ভারত থেকে সুমন দে, তার স্ত্রী ও শিশুপুত্র সাতক্ষীরার ভোমরা সীমান্ত এলাকা দিয়ে, বাংলাদেশে গোতম দত্তের যশোরের রুপদিয়া মুন্সিপুর গ্রামের বাড়িতে আসেন। মার্চে ঝিনাইদহের মহেশপুর সীমান্ত এলাকা দিয়ে ভারতে যাওয়ার সময় তাদের আটক করে বিজিবি। অবৈধ অনুপ্রবেশের দায়ে পাসপোর্ট আইনে মামলা করলে, তাদের তিন মাসের কারাদণ্ড দেন আদালত।

কারাভোগ শেষে দুই দেশের মধ্যে আইনি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর, সোমবার দুপুরে দর্শনা চেকপোস্ট দিয়ে তাদের হস্তান্তর কার্যক্রম সম্পন্ন হয়। ভারতের নদীয়া জেলার কৃষ্ণগঞ্জ থানার ইনচার্জ বাবিন মুখার্জি বলেন, “তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।”

হস্তান্তরের সময় বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন ইমিগ্রেশন ইনচার্জ আবু নাঈম। আর, ভারতের পক্ষে উপস্থিত ছিলেন ইমিগ্রেশনের ইনচার্জ সন্দিপ কুমার তেওয়ারি।

XS
SM
MD
LG