অ্যাকসেসিবিলিটি লিংক

আইন বলবে খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন কি-না: আইনমন্ত্রী আনিসুল হক


আইনমন্ত্রী আনিসুল হক।

বাংলাদেশের আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, “আইন বলে দেবে খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন কি-না।” সোমবার (১০ অক্টোবর) দুপুরে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন কি-না; এমন প্রশ্নের জবাবে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

বাংলাদেশের আইনমন্ত্রী বলেন, “আইন যা বলে, তাই হবে। আইনে যদি বলা হয় তিনি নির্বাচন করতে পারবেন, তাহলে তিনি করবেন। আর আইন যদি বলে তিনি নির্বাচন করতে পারবেন না, তাহলে তিনি তা করতে পারবেন না। আপাতত যে আইন আছে, তাতে মনে হয় না যে, তিনি আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ করতে পারবেন।”

বাংলাদেশের রাজধানী ঢাকায়, বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সহকারী জজদের ৪৭ তম বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আইনমন্ত্রী কথা বলেন।

আনিসুল হক বলেন, “বাংলাদেশের সংবিধানের ৬৬ অনুচ্ছেদ-এ বলা আছে, যদি কোন ব্যক্তি নৈতিক স্খলনজনিত কোন ফৌজদারী অপরাধে দোষী সাব্যস্ত হয়ে নূন্যতম দুই বছরের কারাদণ্ডে দণ্ডিত হন এবং তার মুক্তিলাভের পর পাঁচ বছর কাল অতিবাহিত না হয়ে থাকে, তাহলে তিনি জাতীয় সংসদ সদস্য পদে নির্বাচন করতে পারবেন না। তিনি (খালেদা জিয়া) তো আদালতের মাধ্যমে দণ্ডপ্রাপ্ত।”

ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয়ে আনিসুল হক বলেন, “এ আইন নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। কারণ এ আইন করাই হয়েছে শুধু সাইবার অপরাধ দমন করার জন্য। বাক-স্বাধীনতা বা সংবাদ মাধ্যমের স্বাধীনতা খর্ব করার জন্য এ আইন করা হয়নি।”

ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় যে ২৯টি গুরুত্বপূর্ণ তথ্য অবকাঠামোর নাম ঘোষণা দেওয়া হয়েছে, সে বিষয়ে কয়েক দিনের মধ্যে ব্যাখ্যা দেবেন বলে জানান আইনমন্ত্রী।

XS
SM
MD
LG