অ্যাকসেসিবিলিটি লিংক

নাইজেরিয়ায় নৌকাডুবির ঘটনায় মৃতের সংখ্যা ৭০-এর বেশি


নাইজেরিয়ার মানচিত্র
নাইজেরিয়ার মানচিত্র

নাইজেরিয়ার প্রেসিডেন্ট রবিবার জানিয়েছেন, দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য আনামব্রায় একটি নৌকা দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৭৬ জনে দাঁড়িয়েছে।

শনিবার কর্মকর্তারা জানান, শুক্রবার আনাম্ব্রার ওগবারু এলাকায় ভারী বন্যার মধ্যে নৌকাটি ডুবে যায়। শনিবার তারা জানিয়েছিলেন,কমপক্ষে ১০ জন মারা গেছে এবং ৬০ জন নিখোঁজ রয়েছে।

রবিবার টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি বলেছেন, জরুরি কার্যক্রম বিষয়ক কর্তৃপক্ষ মৃতের সংখ্যা এর চাইতে বেশি বলে নিশ্চিত করেছে।

কর্তৃপক্ষ নিখোঁজ যাত্রীদের উদ্ধার বা পুনরুদ্ধারের জন্য কাজ করছে বলে জানান বুহারি। ভবিষ্যতে দুর্ঘটনা রোধ করতে তিনি সংশ্লিষ্ট সংস্থাগুলোকে নিরাপত্তা প্রটোকল পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন।

এনামব্রা স্টেট ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির প্রধান বলেছেন, শনিবার রাত পর্যন্ত ১৫ জনকে উদ্ধার করা হয়েছে।

নাইজেরিয়ার ৩৬টি রাজ্যের মধ্যে ২৯টি এই বছর প্রবল বন্যার সম্মুখীন হয়েছে। আনামব্রা এর মধ্যে একটি। বন্যার পানিতে বাড়িঘর, ফসল ও রাস্তা ভেসে গেছে এবং অন্তত ৫ লাখ মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে।

আফাম ওগেন নামের একজন স্থানীয় বাসিন্দা রয়টার্সকে বলেছেন, ৮টি সম্প্রদায়কে বাকি এলাকার সাথে সংযোগকারী প্রধান রাস্তাটি বন্যার কারণে ধ্বংস হয়ে গেছে। কিছু বাসিন্দাকে নৌকায় করে যাতায়াত করতে হয়েছিল।

তিনি বলেন, যে নৌকাটি ডুবে গেছে সেটি স্থানীয়ভাবে তৈরি এবং সেটির ১০০ জনের বেশি মানুষ বহন করার সক্ষমতা ছিল। তিনি আরও জানান, নৌকাটির ইঞ্জিন নষ্ট হয়ে গিয়েছিল এবং এটি ছাড়ার কিছুক্ষণের মধ্যেই ঢেউয়ে তলিয়ে যায়।

XS
SM
MD
LG