অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার আক্রমণের মুখে ইউক্রেনের জন্য নতুন করে সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছে জি সেভেন


ইউক্রেনের প্রেসিডেন্সিয়াল প্রেস অফিসের দেওয়া ভিডিও থেকে নেয়া এই ছবিতে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, বামদিকে এবং জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজকে ডানদিকে দেখা যাচ্ছে, ওনারা গ্রুপ অফ সেভেন এবং ইউক্রাইয়ের নেতাদের ভিডিও কনফারেন্সে যোগ দিয়েছিলেন। ১১ অক্টোবর, ২০২২।

সাত শিল্প শক্তি গ্রুপের নেতারা, মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সাথে একটি ভিডিও কনফারেন্সে বৈঠক করে, তাঁরা প্রতিশ্রুতি দিয়েছেন যে রাশিয়া ইউক্রেনের শহরগুলিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যাওয়ার পরে তারা "যতদিন লাগবে ইউক্রেনের সাথে দৃঢ়ভাবে থাকবে"।

জি সেভেন নেতারা ভার্চুয়াল বৈঠকের পর এক বিবৃতিতে বলেছেন যে তারা জেলেন্সকিকে আশ্বস্ত করেছেন যে তারা "ইউক্রেনকে তার সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা সমুন্নত রাখতে সহায়তা প্রদানের প্রতিশ্রুতিতে নিরঙ্কুশ এবং অবিচল।"

তারা বলেছেন তারা ইউক্রেনকে তার "শীতকালীন প্রস্তুতির চাহিদা" মেটাতে সাহায্য করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং কিয়েভকে আর্থিক, মানবিক, সামরিক, কূটনৈতিক এবং আইনি সহায়তা প্রদান অব্যাহত রাখবেন।

জি সেভেন নেতারা ইউক্রেন জুড়ে ক্ষেপণাস্ত্র হামলার জন্য মস্কোর প্রতি তীব্র আক্রমণ করেছেন এবং বলেছেন যে "নিরীহ বেসামরিক জনগণের উপর নির্বিচারে হামলা একটি যুদ্ধ অপরাধ।"

জি সেভেন নেতারা বলেছেন, আমরা প্রেসিডেন্ট পুতিন এবং দায়ী ব্যক্তিদের জবাবদিহিতার আওতায় আনব। জি সেভেন যুক্তরাষ্ট্র, জার্মানি, ব্রিটেন, ফ্রান্স, ইতালি, কানাডা এবং জাপান নিয়ে গঠিত।

জেলেন্সকি পশ্চিমা মিত্রদের প্রতি রাশিয়ার জ্বালানি খাতে আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করার জন্য তার তেল ও গ্যাস রপ্তানি থেকে অর্থের প্রবাহ বন্ধ করার জন্য অনুরোধ করেছেন। এই অর্থ মস্কো এখন তার অষ্টম মাসে যুদ্ধের অর্থায়নে কাজে লাগায়।

ইউক্রেনের নেতা বলেন যে কঠোর জ্বালানি শক্তি -সম্পর্কিত নিষেধাজ্ঞাগুলি "আমাদের দেশের জ্বালানি সেক্টর এবং শক্তি স্থিতিশীলতার" উপর রাশিয়ার আক্রমণের প্রতিসম প্রতিক্রিয়া হবে।

জেলেন্সকি বলেছেন, "এই ধরনের পদক্ষেপগুলি শান্তিকে তরান্বিত করতে পারে। এই পদক্ষেপ সন্ত্রাসী রাষ্ট্রকে শান্তির কথা, যুদ্ধের অলাভজনক বাস্তবতার কথা ভাবতে উৎসাহিত করবে।"

বৈঠকের কয়েক ঘন্টা আগে, ইউক্রেনের রাষ্ট্রীয় জরুরি পরিষেবা জাপোরিঝিয়াতে একাধিক নতুন ক্ষেপণাস্ত্র হামলার খবর দিয়েছে যাতে অন্তত একজন নিহত হয়।

XS
SM
MD
LG