অ্যাকসেসিবিলিটি লিংক

পূর্ব সিরিয়ায় চাঁদাবাজির উপর নির্ভর করে চলছে আইএস-এর তহবিল সংগ্রহ


যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের একজন সদস্য সিরিয়ার বাঘৌজের বাইরে, ইসলামিক স্টেট জঙ্গিদের দখলে থাকা শেষ অঞ্চল থেকে সরিয়ে নেওয়া লোকদের উপর নজর রাখছেন। ৫ মার্চ, ২০১৯। (ফাইল ছবি)

ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীর সাথে সংশ্লিষ্ট জঙ্গিরা তাদের সন্ত্রাসী কার্যকলাপে অর্থায়নের জন্য পূর্ব সিরিয়ার স্থানীয় সম্প্রদায়ের কাছ থেকে চাঁদাবাজির অর্থের উপর নির্ভর করছে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) এর সামরিক কর্মকর্তাদের মতে, এই অনুশীলনটি মূলত হচ্ছে পর্বাঞ্চলীয় দেইর এল-জোরপ্রদেশে। এসডিএফ হচ্ছে একটি সামরিক জোট যারা আইএসের বিরুদ্ধে যুদ্ধে যুক্তরাষ্ট্রের একটি বড় অংশীদার ।

যুক্তরাষ্ট্র-সমর্থিত একটি বড় সামরিক অভিযানের পর, ২০১৯ সাল থেকে দেইর এল-জোরের একটি বড় অংশ এসডিএফ-এর নিয়ন্ত্রণে রয়েছে, যা আইএস-এর আঞ্চলিক পরাজয় চিহ্নিত করেছে। আইএস, আইসিস বা দায়েশ নামেও পরিচিত।

যদিও সন্ত্রাসী গোষ্ঠীটি গোপন চক্রের একটি নেটওয়ার্ক বজায় রেখেছে এবং তারা সমগ্র অঞ্চল জুড়ে বেসামরিক এবং এসডিএফ যোদ্ধাদের বিরুদ্ধে মাঝে মাঝে হামলা চালিয়েছে।

সামরিক কর্মকর্তা বলেন, আইএস জঙ্গিরাও এসডিএফ এবং এর বেসামরিক প্রতিষ্ঠানের সাথে কাজ করে বা সহযোগিতা করে এমন লোকদের কাছ থেকে অর্থ সংগ্রহের জন্য এই একই পদ্ধতি ব্যবহার করেছে।

গত মাসে, আইএসের একজন মুখপাত্র একটি অডিও বার্তা প্রকাশ করেছেন। সেখানে তিনি বিশ্বজুড়ে তার অনুসারীদেরকে লোকজন ও আর্থিক অনুদান দিয়ে গ্রুপটিকে সমর্থন করার আহ্বান জানিয়েছেন।

স্থানীয় সংবাদ প্রতিবেদন অনুযায়ী , আইএস নেটওয়ার্কগুলি ক্রমবর্ধমানভাবে মেসেজিং অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করে দেইর আল-জোরে লোকেদের লক্ষ্য করে, যাকাত এবং অন্যান্য ধরণের ইসলামিক ট্যাক্সের দাবিতে অর্থ সংগ্রহ করে।

নিউইয়র্ক ভিত্তিক সোফান সেন্টারের সিনিয়র রিসার্চ ফেলো জেসন ব্লাজাকিস বলেছেন, আইএস যেভাবে তার সুবিধার জন্য প্রযুক্তি ব্যবহার করছে, তাতে তারা বেশ সৃজনশীল বলেই প্রমাণিত হয়েছে।

তিনি ভিওএ-কে বলেছেন, "দেইর এল-জোরের কিছু এলাকায় নিরাপত্তা ফাঁকের কারণে এলাকায় তাদের চাঁদাবাজি কার্যক্রম বেড়েছে।"

ওদিকে, সিরিয়ার একজন কুর্দি কর্মকর্তা বলেছেন, সোমবার যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় তুরস্ক -সমর্থিত সিরিয়ার বিরোধী দলগুলোর নিয়ন্ত্রণে থাকা উত্তর-পূর্ব সিরিয়ার একটি এলাকায় একজন আইএস জঙ্গি নিহত হয়েছে। তবে এই হামলার খবরের বিষয়ে যুক্তরাষ্ট্র কোনো মন্তব্য করেনি।

XS
SM
MD
LG