অ্যাকসেসিবিলিটি লিংক

নারীদের প্রতি দমনমূলক আচরণের কারণে তালিবানের ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের


আফগানিস্তানের কাবুলে হাজারা শিক্ষা কেন্দ্রে আত্মঘাতী বোমা হামলার শিকার এক ব্যক্তির পরিবার শোক অনুষ্ঠানের জন্য তার কবরে যাচ্ছে, অক্টোবর ২, ২০২২।

আফগানিস্তানে নারী ও মেয়েদের প্রতি দমনমূলক আচরণের শাস্তি হিসেবে মঙ্গলবার তালিবানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন যারা নিয়ন্ত্রণমূলক নীতি ও সহিংসতার মাধ্যমে নারীদের দমন করার সাথে জড়িত তালিবানের সেইসব বর্তমান বা সাবেক সদস্য এবং অন্যান্যদের জন্য নতুন ভিসা নিষেধাজ্ঞা নীতি প্রকাশ করেছেন।

ব্লিংকেন জাতিসংঘের আন্তর্জাতিক কন্যা শিশু দিবসে এ ঘোষণা দেন। তিনি বলেন, "একটি গুরুতর উদাহরণ হিসাবে, এক বছরেরও বেশি সময় ধরে, আফগানিস্তান বিশ্বের একমাত্র দেশ যেখানে মেয়েদের রীতিমতো নিয়ম করে ষষ্ঠ শ্রেণির বাইরে স্কুলে যেতে বাধা দেওয়া হয়, এবং তাদের ফিরে আসার আর সুযোগ দেখা যায় না।"

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর পশ্চাদপসরণের পরপরই ২০২১ সালের আগস্টে ক্ষমতায় ফিরে আসা কট্টরপন্থী তালিবান মেয়েদের মাধ্যমিক বিদ্যালয়ে যেতে বিধিনিষেধ দিয়েছে। তবে নারীরা বিশ্ববিদ্যালয়ে পড়ার অনুমতি পায়।

সম্প্রতি কাবুলের একটি ক্লাসরুমে আত্মঘাতী বোমা হামলায় পরীক্ষার জন্য প্রস্তুতি নেয়ার সময়ে কয়েক ডজন শিক্ষার্থী হতাহত হয়।

জাতিসংঘ জানিয়েছে, ৪৬ জন মেয়ে ও তরুণীসহ মোট মৃতের সংখ্যা ৫৩ জনে দাঁড়িয়েছে।

বোমাহামলাকারী পৃথক একটি পাঠকক্ষে নারীদের পাশে নিজেকে উড়িয়ে দেয়, যেখানে শত শত শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য একটি অনুশীলন পরীক্ষা দিচ্ছিল।

XS
SM
MD
LG