অ্যাকসেসিবিলিটি লিংক

স্পাইওয়্যার সাংবাদিকদের জন্য ভয়াবহ হুমকি, বলছে গণমাধ্যম নজরদারি সংস্থা


সাইপ্রাসের রাজধানী নিকোসিয়ার এক দফতরে এক নারী ইসরাইলের তৈরি পেগাসাস স্পাইওয়্যারের ওয়েবসাইটটি দেখছেন, ২১ জুলাই ২০২১।
সাইপ্রাসের রাজধানী নিকোসিয়ার এক দফতরে এক নারী ইসরাইলের তৈরি পেগাসাস স্পাইওয়্যারের ওয়েবসাইটটি দেখছেন, ২১ জুলাই ২০২১।

জটিল ধরণের স্পাইওয়্যার অনুসন্ধানী সাংবাদিকদের জন্য একটি “অস্তিত্বের” হুমকি। এমন স্পাইওয়্যারের ফলে পরিচয় প্রকাশ হয়ে যাওয়ার ভয়ে সূত্রগুলো মুখ খুলতে চায় না। যুক্তরাষ্ট্রের একটি গণমাধ্যম নজরদারি সংস্থা বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে এমন সতর্কতা জানায়।

ডজনকয়েক এনজিও’র দাবির পুনরাবৃত্তি করে, দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) সাংবাদিকদের নিরাপত্তার বিষয়ে জোরালো অঙ্গীকার না পাওয়া পর্যন্ত, স্পাইওয়্যার তৈরি, রফতানি, বিক্রি ও ব্যবহারের উপর অবিলম্বে স্থগিতাদেশ জারির আহ্বান জানিয়েছে।

নিউইয়র্ক টাইমস-এর জন্য কর্মরত, মরক্কোর সাংবাদিক আইদা আলামি প্রতিবেদনটিতে বলেন, “আমি সঠিকভাবে জানি যে, অনেক মানুষই আমার সাথে কথা বলতে ভয় পান। অনেকে আমাকে লিখতে ভয় পান, তারা শঙ্কিত যে আমার ফোনে আড়িপাতা হচ্ছে।”

ডাইরেক্ট৩৬ডটএইচইউ ওয়েবসাইটের জন্য কর্মরত, হাঙ্গেরির সাংবাদিক শাবোলস পানয়্যি’র জন্যও একই কথা খাটে। ২০২১ প্রকাশিত এক কেলেংকারিতে ইসরাইলের তৈরি পেগাসাস নামক স্পাইওয়্যার-এর শিকার ব্যক্তিদের মধ্যে তার নামও দেখা যায়।

সিপিজে’র জন্য আরও বেশি দুশ্চিন্তার বিষয় হল যে, “পুরনো প্রতিরক্ষাগুলো [সর্বসাম্প্রতিক এসব আড়িপাতা সফটওয়্যারগুলোর বিরুদ্ধে] কাজ করে না”। এসব স্পাইওয়্যারে কাউকে কোন কিছুতে ক্লিক করতে হয় না বা কোন অ্যাটাচমেন্ট ডাউনলোড করতে হয় না। শুধুমাত্র একটি “রিসিভ না করা ফোনকল” এমনকি “একটি অদৃশ্য টেক্সট ম্যাসেজ” পেলেও তার মাধ্যমে কারো ফোনে আড়িপাতা সম্ভব।

প্রতিবেদনটিতে বলা হয়, “এটি নতুন কোন বিষয় নয় যে সরকার বা অপরাধী চক্রগুলো সাংবাদিক বা সক্রিয়কর্মীদের উপর নজরদারি করে।”

“তবে নতুন ‘জিরো-ক্লিক’ স্পাইওয়্যার তৈরি – যা কিনা ব্যবহারকারীর অজ্ঞাতসারে বা কোন পদক্ষেপ ছাড়াই তার ফোনের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে – সাংবাদিকতা ও বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতার ভবিষ্যতের জন্য এক অস্তিত্বের হুমকি তুলে ধরে।”

স্থগিতাদেশ ছাড়াও, সিপিজে এমন সব দেশে আমদানি ও রফতানি বিধিনিষেধের আহ্বান জানিয়েছে, যেই দেশগুলো এই প্রযুক্তিকে দমনের জন্য ব্যবহার করে। এছাড়াও এমন স্পাইওয়্যারের লেনদেন সীমিত করতে এক আন্তর্জাতিক চুক্তি তৈরিরও আহ্বান জানায় সংস্থাটি।

যেসব কোম্পানী এই ধরণের সফটওয়্যার বানায় তাদের গণমাধ্যমের স্বাধীনতার প্রতি প্রকাশ্যে অঙ্গীকার করারও আহ্বান জানায় সিপিজে। এছাড়াও চুক্তি ও লাইসেন্সে সাংবাদিকদের উপর গোয়েন্দাগিরি নিষিদ্ধ করে নির্দিষ্ট ধারা অন্তর্ভুক্ত করার আহ্বানও জানানো হয়েছে।

XS
SM
MD
LG